Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়ে রাস্তা ছাড়ল আন্দোলনকারী শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ৫:৫২ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিল না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়ে শাহবাগের রাস্তা ছেড়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বুধবার (১৭ জুলাই) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র শাকিল আহমেদ এ ঘোষণা দেন। তিনি বলেন, আগামীকাল বৃহস্পতিবার থেকে অধিভুক্তি বাতিলের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করা হবে। এসময় তিনি সকাল ১১ টায় রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণাও দেন।

এর আগে সকাল ১১ টা থেকে দুপুর পৌনে ২টা পর্যন্ত সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে ঢাবির পাঁচ শতাধিক শিক্ষার্থী। পরে সেখান থেকে মিছিল নিয়ে রাজু ভাস্কর্যে গিয়ে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় তারা।
আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, কর্তৃপক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪০ হাজার শিক্ষার্থীর দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করতে পারে না। কিভাবে তারা সরকারি সাত কলেজের দুই লাখ শিক্ষার্থীর দায়িত্ব নিবে? মঙ্গলবার অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে ঢাবির ঐতিহ্যবাহী লাল বাস ফিরিয়ে দিয়েছে। এটা আমাদের জন্য লজ্জাজনক। বিশ্ববিদ্যালয় প্রশাসন সাত কলেজের শিক্ষার্থীদের আশ্বাস দিতে পারে। কিন্তু আমরা সকাল থেকে অবস্থান করেছি অথচ প্রশাসনের কেউ যোগাযোগ করেনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী বলেন, আমাদের ডাকসু আছে। ডাকসুতে শিক্ষার্থীদের প্রতিনিধি আছে। তারা প্রতিনিধিদের মাধ্যমে প্রশাসনের সঙ্গে আলোচনায় বসতে পারে। প্রশাসন সব সময় উন্মুক্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘোষণা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ