Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

প্রফেসর ডা. মনিলাল আইচ লিটু’র এফআরসিএস ডিগ্রী লাভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ৮:২৭ পিএম

প্রফেসর ডা. মনিলাল আইচ লিটু সম্প্রতি যুক্তরাজ্যের গ্লাসগোর রয়্যাল কলেজ অফ ফিজিসিয়ান এন্ড সার্জনস্ থেকে এফ আর সি এস (ইএনটি) ডিগ্রী লাভ করেছেন। তিনি ১৯৯০ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ও ২০০৩ সালে তদানিন্তন আইপিজিএমআর থেকে নাক কান গলা ও সার্জারী বিষয়ে এমএস ডিগ্রী অর্জন করেন। তিনি সর্বশেষ ‘স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে’ নাক কান গলা বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে দ্বায়িত্বরত ছিলেন।

নাক কান গলা ও সার্জারী বিষয়ে তার লেখা ৩টি বই ও ৩৮টি গবেষণাপত্র রয়েছে। রাইনোপ্লাস্টি, স্লিপ এপোনিয়া সার্জারী, হেডনেক সার্জারী, কানের মাইক্রইয়ার সার্জারী বিষয়ে তিনি সুইজারল্যান্ডের ফিস ফাউন্ডেশন, আমেরিকার ব্রুকডেল মেডিকেল সেন্টার, অষ্ট্রেলিয়ার মনাস মেডিকেল ইউনিভার্সিটি, ভারতের অল ইন্ডিয়া অফ মেডিকেল সাইন্স ও সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে প্রশিক্ষন গ্রহন করেন। এছাড়াও ভারত, সিঙ্গাপুর ও মালয়েশিয়ার আমন্ত্রিত অতিথি হিসেবে ইএনটি বিষয়ের বিভিন্ন সেমিনারে ফ্যাকাল্টি হিসেবে দ্বায়িত্ব পালন করেন।

তার লেখা গবেষণা ধর্মী বই ‘ঢাকা মেডিকেল কলেজের ইতিহাস’ দেশ বিদেশে বহুল সমাদ্রিত। তিনি অফিসার্স ক্লাব ঢাকার নির্বাহী কমিটির ৪ বার নির্বাচিত সদস্য ও স্বাস্থ্য সেবা কমিটির সদস্য সচিব। তিনি ডাব্লিউএইচও ফেলো ও রোটারী ইন্টারন্যাশনালের পল হ্যারিস ফেলো এবং সন্ধানীর উপদেষ্টা। ছাত্রজীবনে তিনি ঢাকা মেডিকেল কলেজ ছাত্র সংসদের (ঢামেকসু) নির্বাচিত সাধারন সম্পাদক ও সন্ধানী ঢাকা মেডিকেল কলেজের সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ