Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪ দাবিতে ঢাবি শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

ক্লাস পরীক্ষা বর্জনসহ আজ বিক্ষোভ কর্মসূচি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ ৪ দফা দাবিতে টিএসসি ও শাহবাগ মোড় অবরোধ করার ঘটনা ঘটেছে। গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের একাংশ এ কর্মসূচি পালন করে। শিক্ষার্থীদের আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন ও সদস্য তানভীর হাসান সৈকত। আজ বৃহস্পতিবার একই দাবিতে ক্লাস, পরীক্ষা বর্জনসহ ক্যাম্পাসে বিক্ষোভ কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বুধবার বেলা সাড়ে ১১টায় টিএসসি সংলগ্ন সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এসময় আশপাশের রাস্তায় গাড়ী চলাচল বন্ধ করে দেয় তারা। এরপর দুপুর ১২টার দিকে বিক্ষোভকারীরা শাহবাগে গিয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ মোড়টি অবরোধ করে। এসময় আশপাশের রাস্তাগুলোতে তীব্র যানঝটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়ে ঢাকা মেডিকেল কলেজ, বারডেম ও পিজি অভিমুখী রোগী ও তাদের স্বজনরাও। শিক্ষার্থীদের ৪ দফার মধ্যে রয়েছে, ৭ কলেজের অধিভুক্তি বাতিল, দুই মাসের মধ্যে সকল ধরনের পরীক্ষার ফলাফল প্রকাশ, ক্যাম্পাসে বহিরাগত যান চলাচল নিয়ন্ত্রন ও বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম অটোমেশনের আওতায় আনা। আন্দোলনকারীরা বলছেন, অধিভুক্ত রাজধানীর বড় ৭ কলেজের কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ব্যহত হচ্ছে। এছাড়া পর্যাপ্ত লোকবলের অভাবে অতিরিক্ত চাপে ভোগান্তিতে পড়তে হচ্ছে শিক্ষার্থীদের। অবরোধকারীরা এরআগে ৭ কলেজের আন্দোলনের সময় ঢাবির বাস আটকে দেয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

এদিকে শাহবাগে আন্দোলনকারীদের সাতে একাত্মতা ঘোষণা করে বক্তব্য রাখেন ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন ও সদস্য তানভীর হাসান সৈকত। আখতার হোসেন বলেন, সাত কলেজ বাতিলের আন্দোলন আজকের নয় অনেক দিনের আন্দোলন। যেখানে কিছু কিছু বিভাগে ঢাবি শিক্ষার্থীদের রেজাল্ট সাত মাসের মধ্যেও প্রকাশ করা সম্ভব হয়না সেখানে প্রশাসন কিভাবে অতিরিক্ত দু’লাখ শিক্ষার্থীর দায়িত্ব নেয়। আমি আমার অবস্থান থেকে সাত কলেজের অধিভুক্তি বাতিল চাচ্ছি।

আন্দোলনকারীদের মুখপাত্র ঢাবির ব্যবস্থপনা বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী শাকিল আহমেদ বলেন, ২০১৮ থেকে আমরা অধিভুক্তি বাতিলের আন্দোলন করে আসলেও প্রশাসন আমাদের দাবি মানছে না। ডাকসুর পক্ষ থেকে আশ্বাস পেলেও সমস্যার সমাধান হয়নি। তাই আমরা মাঠে আসতে বাধ্য হয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ