Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

নতুনদের পদচারণায় মুখরিত ক্যাম্পাস

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

প্রকাশের সময় : ৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

শাহীন আলম
চলতি শিক্ষাবর্ষের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মুশফিকুর রহমান। ওই বিভাগের প্রথম ব্যাচের ছাত্র। এসেছে গাইবান্ধা জেলা থেকে। মুগ্ধ হয়েছে ড. এমএ ওয়াজেদ ভবন দেখে। মন কেড়েছে শিক্ষকদের আন্তরিক সহানুভূতি ও সহযোগিতায়। শিক্ষার মনোরম পরিবেশে, টিএসসিতে গ্রুপ স্টাডি, ক্যাফেটেরিয়াতে স্বাস্থ্যসম্মত খাবারে বন্ধুদের সাথে মন মাতানো আড্ডা এক ভিন্ন জীবনের সন্ধান মিলেছে বলে উচ্ছ্বসিত অনুভূতি ব্যক্ত করল মুশফিক। শুধু তাই নয়, রসায়ন বিভাগের নাসিম, মালিহা, অন্যান্যরাও মুগ্ধ ও উচ্ছ্বসিত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরে। ২০০২ সালে শুধুমাত্র কৃষি অনুষদ নিয়ে চালু হওয়া এ বিশ্ববিদ্যালয় বর্তমানে ¯œাতক ও ¯œাতকোত্তর মিলে ৯টি শিক্ষা অনুষদে ৪৩টি বিভাগ থেকে ২২টি ডিগ্রি প্রদান করছে। সম্পূর্ণ ইংরেজি মাধ্যমে পরিচালিত প্রায় ৯০০০ শিক্ষার্থীর শিক্ষাদানে রয়েছে প্রায় ৩০০ জন সুদক্ষ শিক্ষক। শুধু তাই নয়, ৬টি দেশ থেকে প্রায় দেড় শতাধিক বিদেশি শিক্ষার্থীও পড়াশোনা করছে এ বিশ্ববিদ্যালয়ে।
একাডেমিক সূত্রে জানা যায়, ২০০২ সালে জানুয়ারি-জুন সেমিস্টারে সর্বপ্রথম চালু হয় কৃষি অনুষদ। দুই বছর পর শিক্ষা কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে এক যোগে চালু করা হয় ব্যবসা শিক্ষা, পোস্ট গ্রাজুয়েট ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদ। উত্তরবঙ্গে মৎস্য ও ফুড টেকনোলজি শিক্ষা নিশ্চিতকরণে পরের বছরেই চালু হয় মাৎস্যবিজ্ঞান ও এগ্রো ইন্ডাসস্ট্রিয়াল অ্যান্ড ফুড প্রসেস ইঞ্জিনিয়ারিং অনুষদ। তথ্য প্রযুক্তি ও যোগাযোগের বিস্তারে ২০০৬ সালে চালু করা হয় টেলিকমিউনিকেশন অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ডিগ্রি। তিন বছর পর বিশ্ববিদ্যালয়ে যোগ হয় এগ্রিকালচারাল অ্যান্ড বায়োরিসোর্স ইঞ্জিনিয়ারিং ডিগ্রি। একই বছর প্রকল্পের শেষাংশে থাকা দিনাজপুর সরকারি ভেটেরিনারি কলেজকে হাবিপ্রবি আত্ত্বীকরণ করে ভেটেরিনারি এন্ড অ্যানিম্যাল সায়েন্স অনুষদ হিসেবে। রচিত হয় প্রাণিসম্পদ উন্নয়নের এক নতুন ধাপ। দীর্ঘ চার বছর পর বর্তমান ভাইস-চ্যান্সেলর অধ্যাপক মো. রুহুল আমিনের বহুমুখী শিক্ষা সম্প্রসারণকল্পে ২০১৩ সালের প্রথমেই যোগ হয় এগ্রিকালচার অ্যান্ড এগ্রিবিজনেরস ডিগ্রি। পরের বছরই চালু হয় স্থাপত্যবিদ্যা (আর্কিটেকচার) ও ইংলিশ বিষয়ে নতুন ডিগ্রি। ২০১৫ সালে সম্প্রসারণের ধারাবাহিকতায় বিজ্ঞান অনুষদের ব্যানারে পদার্থ, রসায়ন, পরিসংখ্যান ও গণিত বিষয়ে ডিগ্রি চালু হয়। একই বছরে অর্থনীতি ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়েও ডিগ্রি চালু হয়। সর্বশেষ ২০১৬ সালের জানু-জুন সিমেস্টারে চালু হয় সমাজবিজ্ঞান ও ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি। শুধু তাই নয়, সময়ের সাথে তাল মিলিয়ে চলতে চালু আছে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং এর মত গুরুত্বপূর্ণ ডিগ্রি। পোস্ট গ্রাজুয়েট অনুষদ থেকে প্রদান করা হয় ডক্টর অফ ফিলোসফি (পিএইচডি), মাস্টার্স ও এমবিএ ডিগ্রি। এ অনুষদ থেকেই সময়োপযোগী সান্ধ্যকালীন এমবিএ ডিগ্রিও চালু করা হয়। যেন উচ্চশিক্ষিত ও বেকার মানুষেরা বিভিন্ন ব্যাংক, বীমা ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সহজে কর্মসংস্থান ও বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা লাভের সুযোগ পায়।
প্রশাসন সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বিপুল ও ক্রমবর্ধমান কর্মকা- সুষ্ঠু ও পরিকল্পিতভাবে পরিচালনার জন্য গড়ে তোলা হয়েছে বিভিন্ন ভৌত অবকাঠামো। বহুমুখী শিক্ষার সম্প্রসারণে নির্মিত হয়েছে ৪টি একাডেমিক ভবন, ৬টি আবাসিক হল, ১টি আন্তর্জাতিক হল, টিএসসি, আধুনিক সেন্ট্রাল লাইব্রেরি, জিমনেসিয়াম, মেডিকেল সেন্টার, অডিটোরিয়াম, বিশ্ববিদ্যালয় ক্লাব, ভিআইপি গেস্ট হাউজ, বিভিন্ন আবাসিক ভবন, শহীদ মিনার, মুক্তিযুক্ত কর্ণার, শিশু পার্ক, ব্যাংক, পোস্ট অফিস, মাঠ গবেষণাগার, আধুনিক ল্যাবরেটরি, ডেইরি ফার্ম, ইনস্টিটিউট অব রিসার্চ এন্ড টেকনোলজি, বাস সার্ভিস, বোটানিক্যাল গার্ডেন, জার্মপ্লাজম সেন্টারসহ বিভিন্ন অতীব প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ স্থাপনা।
এছাড়াও সামাজিক ও সাংস্কৃতিক কর্মকা-ের মাধ্যমে এগিয়ে নিতে এ ক্যাম্পাসে রয়েছে সেঁজুতি নাট্যচক্র, অর্ক পরিবার, রোটার‌্যাক্ট ক্লাব, দানেশ ব্লাড ব্যাংক, টার্বো ক্রিয়েটর, ডিবেটিং ক্লাব, ফ্লিম সোসাইটি, আন্তর্জাতিক কালচারাল এসোসিয়েশনগুলো।
ভিসি অধ্যাপক মো. রুহুল আমিন বলেন, শিক্ষার্থীরা যেন বিভিন্ন বিষয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে পারে, সে চেষ্টাই আমরা করে যাচ্ছি। ভবিষ্যতে ক্যাম্পাস সম্প্রসারণসহ আরোও যুগপোযোগী ডিগ্রি খোলা হবে এ বিশ্ববিদ্যালয়ে। সত্যি বলতে, এ বিশ্ববিদ্যালয়কে আমরা রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। এজন্য চাই সকলের আন্তরিক সহযোগিতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নতুনদের পদচারণায় মুখরিত ক্যাম্পাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ