Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

স্বপ্নে পাওয়া আদেশে...

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

তিনি গত ৪০ বছর ধরে মাথার চুল কাটাননি। এই দীর্ঘ সময়ে একবারের জন্যও পানিতে মাথা ভেজাননি। চুলকে সৃষ্টিকর্তার আশীর্বাদ হিসেবে মনে করেন। বর্তমানে জট বাঁধা মাথার চুল দেহের চেয়ে লম্বায় ছয় ফুট হয়েছে।
অদ্ভূত জটা চুলওয়ালা এই ব্যক্তির নাম সকাল দেব (৬৩)। তার বাড়ি ভারতের বিহার প্রদেশের মুঙ্গার জেলায়। মাথার ওপরে পাগড়ির মতো পেঁচিয়ে রাখেন লম্বা চুলের সেই জট। তিনি বলেন, ৪০ বছর আগে এক রাতে ঘুমিয়েছিলেন। সকালে ঘুম থেকে জেগে দেখতে পান তার মাথার চুল জট বেঁধে গেছে। এটাকে তিনি স্বর্গীয় আশীর্বাদ হিসেবে মনে করেন।

সকাল দেব বলেন, স্বপ্নে সৃষ্টিকর্তা এসে তাকে চুল না কাটার জন্য বলেন। সেই রাতের পর থেকে এখন পর্যন্ত সৃষ্টিকর্তার এ আদেশের অমান্য করেননি।
সৃষ্টিকর্তার প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে সেদিন থেকেই ধূমপান এবং মদ্যপান ছেড়ে দেন। ভারতে স্বঘোষিত অনেক সাধু আছেন যাদের মাথায় দীর্ঘ ও জটা চুল। কিন্তু অন্যান্য সাধুদের চেয়ে সকাল দেবের চুলের জটের ধরণ আলাদা। বাড়ি থেকে বের হলেই মাথায় বিশাল চুলের সেই স্তুপ তিনি বাঁধেন সাদা কাপড় দিয়ে।
যদি এভাবে না বেঁধে বের হন তাহলে চুলের জট তার পেছনে রাস্তায় মাটি স্পর্শ করে। পবিত্র চেহারা ও বিনয়ী ব্যবহারের জন্য প্রতিবেশিরা তাকে ‘মহাত্মা জি’ নামেও ডাকেন।

সকাল দেব ভারতে বন বিভাগে প্রায় ৩১ বছর সরকারি কর্মকর্তা হিসেবে চাকরি করেছেন। তিন ছেলে, তিন মেয়ে, সাত নাতি-নাতনি ও স্ত্রী রূপিয়া দেবীসহ বিহারে বসবাস করেন। বিশ্বের সবচেয়ে লম্বা জট চুলের অধিকারী কেনীয় বংশোদ্ভূত মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার বাসিন্দা আশা ম্যান্ডেলা। ৫৫ বছরের ম্যান্ডেলা গত বছর ১১০ ফুট লম্বা চুলের অধিকারী হিসেবে বিশ্ব রেকর্ড গড়েন। সূত্র : ডেইলি মেইল।



 

Show all comments
  • Shahin Shati ১৮ জুলাই, ২০১৯, ২:২৫ এএম says : 0
    not bad
    Total Reply(0) Reply
  • Nura Alam ১৮ জুলাই, ২০১৯, ২:২৫ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • সফিক আহমেদ ১৮ জুলাই, ২০১৯, ১০:২৯ এএম says : 0
    চুল কাটুক বা না কাটুক ভালো মানুষ হলেই হলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ