Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

আবারও শীর্ষে মাদরাসা বোর্ড

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের চমক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফলে শীর্ষস্থান দখলে রেখেছে মাদরাসা শিক্ষা বোর্ড। বরাবরের মতো এবারও এই বোর্ডে পাসের হার অন্য ৯টি বোর্ডের চেয়ে বেশি। এমনকি গত বছরের তুলনায় এবার মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার বেড়েছে ৯ দশমিক ৮৯ শতাংশ। মাদরাসা বোর্ডে চলতি বছরের আলিম পরীক্ষায় গড় পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। যেখানে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৭১ দশমিক ৭৬ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ৮২ দশমিক ৬২ শতাংশ। গত বছর মাদরাসা বোর্ডে পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৭ শতাংশ।

এ দিকে চলতি বছর এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় মাদরাসার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা চমক দেখিয়েছে। যেখানে ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও গার্হস্থ্য বিভাগের পরীক্ষার্থীদের পাসের হার ৮৫ দশমিক ৫৭ শতাংশ, সেখানে মাদরাসা বোর্ডের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাসের হার ৯৩ দশমিক ৬২ শতাংশ। আলিম পরীক্ষার্থীদের মধ্যে সাধারণ বিভাগে পাসের হার ৮৮ দশমিক ৩৪ শতাংশ এবং মুজাব্বিদ বিভাগে ৬৮ দশমিক ৯২ শতাংশ। এই বোর্ডে প্রতিটি বিভাগে ছাত্রদের অংশগ্রহণ ছাত্রীদের চেয়ে বেশি হলেও পাসের হারে ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার বেশি।

এ বছর মাদরাসা বোর্ড থেকে আলিম পরীক্ষায় ২ হাজার ৬৯৯টি প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণ করে ৮৬ হাজার ১৩৮ জন পরীক্ষার্থী, যা গত বছরের তুলনায় কমেছে ১১ হাজার ৬৫৫ জন। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭৬ হাজার ২৮১ জন। পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৪৩ জন, যা গত বছরের তুলনায় ৯৯৯ জন বেশি। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর হার ২ দশমিক ৬০ শতাংশ। এই বোর্ডে এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৬১৫টি, যা গতবারের চেয়ে বেড়েছে ৩২৭টি। অন্যদিকে কমেছে শূন্য পাসের প্রতিষ্ঠানের সংখ্যা। এবার একজন শিক্ষার্থীও পাস করেনি এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা এই বোর্ডে ৭টি, যা গত বছর ছিল ১৩টি।

এ বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি), আলিম ও সমমান পরীক্ষায় সার্বিকভাবে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এ ছাড়া এইচএসসিতে জিপিএ ৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ