Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এডিস মশা নিধনে ওষুধ কেন কাজ করছে না

তদন্তের নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

ডেঙ্গু জীবাণুবাহী এডিস মশা নিধনে প্রয়োগকৃত ওষুধ কেন কাজ করছে না তা তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

গতকাল বুধবার বিচারপতি এফআরএম নাজমুল আহসান এবং বিচারপতি কেএম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে এডিস মশা নিধনের জন্য আমদানিকৃত ওষুধে কোনো ভেজাল আছে কিনা, থাকলে এটির সঙ্গে কারা জড়িত সেটিও তদন্তের মাধ্যমে বের করার আদেশ দেয়া হয়েছে। আগামি ২০ আগস্টের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে হবে। ঢাকার দুই সিটি করপোরেশন এ প্রতিবেদন দাখিল করবে। এছাড়াও মশক নিধনে কার্যকর ওষুধ আনা এবং তা ছিটানোর জন্য অতিদ্রুত পদক্ষেপ নিতে নির্দেশ দেয়া হয়েছে। এতে প্রয়োজনে সরকারের সহায়তা নিতেও বলা হয়। আদালত থেকে বেরিয়ে আবেদনকারীর কৌঁসুলি মনজিল মোরসেদ বলেন, সিটি কর্পোরেশন মশা নিয়ন্ত্রণে যে ব্যবস্থা নিচ্ছে সেটা অকার্যকর। মিডিয়ায় রিপোর্ট এসেছে এই যে ওষুধগুলো দেয়া হচ্ছে, সে ওষুধ গুলোর মধ্যে কার্যকারিতা নেই। তারপরও সেই ওষুধ তারা ছিটাচ্ছে। এখানে ২০/২২ কোটি টাকার অর্থনৈতিক সংশ্লিষ্টতা আছে। এগুলো দুর্নীতির মাধ্যমে নেয়া হচ্ছে। যারা এ কাজগুলো করছে তাদের বিরুদ্ধে সিটি কর্পোরশেন কোনো ব্যবস্থা নিচ্ছে না। তিনি বলেন, আরেকটা রিপোর্ট এসেছে সিটি কর্পোরেশন বলছে-নতুন ওষুধ এনে কার্যকরি করতে ৬ মাস লাগবে। আমি বলেছি, জনগণের প্রয়োজনে টেন্ডার এবং আইন-কানুনের বাইরে দ্রুত ওষুধগুলো এনে ব্যবহার করে জনগণের জীবনরক্ষার জন্য পদক্ষেপ নিতে হবে। শুনানি শেষে আদালত দুটি নির্দেশনা দিয়েছেন। প্রথমত: এ অকার্যকর ওষুধ যারা এনেছেন, যারা সরবরাহ করেছেন এর সঙ্গে যারা জড়িত এটি একটি দুর্নীতি। সিটি কর্পোরেশনকে এ দুর্নীতি তদন্ত করে তাদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে বলা হয়েছে। দ্বিতীয়ত: সিটি কর্পোরেশন যেটা চিন্তুা করছে ভালো ওষুধ আনবে- সে ব্যাপারে আদালত বলেছেন এ বিষয়ে অতিদ্রুত পদক্ষেপ নিতে হবে। সরকার সহায়তা নিয়ে কার্যকর ওষুধ এনে তা ছিটানোর ব্যবস্থা করতে হবে। গতকাল সিটি কর্পোরেশনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ড. নুরুন্নাহার নূপুর।

এর আগে গত ১৪ জুলাই হাইকোর্টের অপর একটি বেঞ্চ ডেঙ্গু, চিকনগুনিয়াসহ মশাবাহিত রোগ প্রতিরোধে ২৪ ঘন্টার মধ্যে কার্যকর ব্যবস্থা নিতে ঢাকার দুই সিটি করপোরেশনকে নির্দেশ দিয়েছিলেন। সেই সঙ্গে এডিস মশা নির্মূলে বিবাদীদের নিস্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণরা করা হবে না-এই মর্মে রুল নিশি জারি করা হয়েছে। এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হবে। এছাড়া সুপ্রিমকোর্ট বারের এক আইনজীবীর স্ত্রী ডেঙ্গু আক্রান্ত হলে গত ১১ জুলাই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের কাছে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে লিগ্যাল নোটিস দেন।



 

Show all comments
  • Nannu chowhan ১৮ জুলাই, ২০১৯, ৯:৪৫ এএম says : 0
    Kaj korbe ki vabe jodi taka attoshat korte gia mead urtinno othoba voa medicine amdani kore?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ