Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজনের চুক্তি স্বাক্ষর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ৬:৩০ পিএম

২০৩০ সালের ফিফা বিশ্বকাপ আয়োজনের জন্য আনুষ্ঠানিকভাবে নাম প্রস্তাব করেছে চিলি। চিলি ছাড়াও আয়োজক হিসেবে এবার আনুষ্ঠানিকভাবে যৌথ চুক্তিতে স্বাক্ষর করেছেন করেছেন আর্জেন্টিনা, প্যারাগুয়েও উরুগুয়ের প্রেসিডেন্টরা।
১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল। সেবার এককভাবে আয়োজক ছিল উরুগুয়ে। বিশ্বকাপের শতবর্ষপূর্তি উপলক্ষে ২০৩০ সালের আসরটি নিয়ে বড় পরিকল্পনা করছে লাতিন আমেরিকার দেশগুলো। গতকাল বুধবার আর্জেন্টিনার সান্তা ফেতে প্যারাগুয়ের রাষ্ট্রপতি মারিও আবদো, চিলির রাষ্ট্রপতি সেবাস্তিয়ান পিনেরা, আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিও ম্যাক্রি ও উরুগুয়ের প্রেসিডেন্ট তাবারে ভাসকেস আনুষ্ঠানিকভাবে যৌথ চুক্তিতে স্বাক্ষর করেন।
ফলে দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে চিলিও নতুন করে যোগ হয়েছে। যদিও ২০১৮ সালে চিলি আয়োজক হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিল। এর আগে, পর্তুগাল, স্পেন ও মরক্কো যৌথভাবে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের কথা ফিফার কাছে জানিয়েছে।
এদিকে, আগামী ২০২২ ফিফা বিশ্বকাপ এককভাবে আয়োজন করবে কাতার। এছাড়া ২০২৬ সালের বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো। উল্লেখ্য, ইতিপূর্বে উরুগুয়ে (১৯৩০), চিলি (১৯৬২) ও আর্জেন্টিনা (১৯৭৮) পৃথকভাবে বিশ্বকাপ আয়োজন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন