Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

মাদক সম্রাটের যাবজ্জীবন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৯, ১২:০৮ এএম

‘এল চ্যাপো’ নামে পরিচিত কুখ্যাত মেক্সিকান মাদ্রক সম্রাট হোয়াকিন গুজমানকে যাবজ্জীবন কারাদন্ডসহ আরও ৩০ বছরের সাজা দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত। গত ফেব্রæয়ারিতে নিউ ইয়র্কের ফেডারেল কোর্টে মাদক ও অর্থ পাচারসহ মোট ১০টি অভিযোগে দোষী সাব্যস্ত হয় ৬২ বছর বয়সী গুজমান।

এল চ্যাপোর মাদক ও অপরাধ চক্র মেক্সিকো ছাড়িয়ে যুক্তরাষ্ট্রসহ আমেরিকার বিভিন্ন দেশে কোকেন, হেরোইন, মারিজুয়ানা ও মেথাম্ফেটামাইন পাচারের জন্য কুখ্যাত। ২০১৫ সালে মেক্সিকোর সুরক্ষিত কারাগার থেকে টানেল খুঁড়ে পালিয়েছিল গুজমান। আবার ধরা পড়ার পর ২০১৭ সালে তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয়।
বিবিসির এক প্রতিবেদন অনুযায়ী, প্রত্যক্ষদর্শীরা শুনানিকালে জানিয়েছেন, গুজমান তার কার্টেলের প্রতিপক্ষদের নির্যাতন এবং হত্যা করত। বুধবার ব্রæকলিনের আদালতকক্ষে সাজার রায় ঘোষণার আগে এক দোভাষীর মাধ্যমে গুজমান বলে, যুক্তরাষ্ট্রে আটক থাকার সময় দিনে ২৪ ঘণ্টাই তাকে মানসিক নিপীড়ন করা হত। তার অভিযোগ, খারাপ আচরণের পাশাপাশি ন্যায়বিচার থেকে বঞ্চিত করা হয়েছে তাকে।

গুজমানের বিরুদ্ধে প্রমাণিত অভিযোগের ন্যূনতম সাজা হিসাবেই তাকে যাবজ্জীবন কারাদÐ দেওয়া হয়েছে। বাড়তি ৩০ বছরের সাজা ঘোষণা করা হয়েছে আগ্নেয়াস্ত্রের বেআইনি ব্যবহারের অপরাধে। তাকে প্রায় তেরশ’ কোটি মার্কিন ডলার জরিমানও গুনতে হবে। সূত্র : ওয়াশিংটন পোস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন