Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

ডেঙ্গু-চিকুনগুনিয়ায় সচেতনতা

স্কুলে গেলেন উত্তরের মেয়র

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

ডেঙ্গু ও চিকুনগুনিয়া একটি ভাইরাসজনিত জ্বর, যার বাহক এডিস মশা। এডিস মশা বাসাবাড়ির ভিতরে এবং বাইরে যত্রতত্র পড়ে থাকা বিভিন্ন পাত্র ও অন্যান্য স্থানে জমে থাকা পরিষ্কার পানিতে ডিম পাড়ে। এ বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে রাজধানীর কালাচাঁদপুর স্কুল অ্যান্ড কলেজে যান ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর বারিধারা সংলগ্ন কালাচাঁদপুর স্কুলে গিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে মেয়র বলেন, আমাদের নিজেদের সচেতন হতে হবে। আমরা সচেতন হলে এডিস মশা নিয়ন্ত্রণ করা যাবে। আর এডিস মশা নিয়ন্ত্রণে আসলে ডেঙ্গু বা চিকুনগুনিয়া আমাদের স্পর্শ করতে পারবে না। আমি তোমাদের কাছে এসেছি যেন তোমরা বাসায় গিয়ে সবাইকে বলো যে, আসুন আমরা সবাই মিলে তিন দিনের বেশি কোনো স্থানে পানি জমতে না দেই।
আমাদের চারপাশের জায়গাগুলো আমরা যেন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি।
পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আতিকুল ইসলাম বলেন, মশা নিধনের জন্য ব্যবহৃত ওষুধের কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠায় বিদেশ থেকে নতুন ওষুধ আনতে কাজ করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। আর কেমন ওষুধ আনা হবে তা নির্ধারণ করতে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, আমাদের ওষুধ পরীক্ষার সময় যত মশা মরার কথা ছিল তা মরেনি। এটা সত্য। এজন্য আমরা নতুন ধরনের ওষুধ কিনতে, কী ধরনের ওষুধ কেনা উচিৎ তা নির্ধারণে সরকারি এবং বেসরকারি খাত থেকে বিশেষজ্ঞ নিয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠন করেছি। যত দ্রুত সম্ভব তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
এডাল্ডিসাইড ওষুধ নিয়ে সন্দেহ আছে স্বীকার করে আতিকুল ইসলাম বলেন, মশক নিধনে দুই ধরনের ওষুধ আমরা দিয়ে থাকি- একটি সকালের দিকে লার্ভিসাইড এবং দ্বিতীয়টি বিকেলের দিকে এডাল্ডিসাইড। লার্ভিসাইড নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি। প্রশ্ন উঠেছে এডাল্ডিসাইড নিয়ে। আমরা সেটি নিয়ে কাজ করছি। আটটি সংস্থার বিশেষজ্ঞরা আছেন এই টেকনিক্যাল টিমে। এ সময় ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মমিনুর রহমান মামুন, ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জাকির হোসেন বাবুল, কলেজের অধ্যক্ষ ড. আরিফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ