Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

ডেঙ্গু জ্বর জীবাণু অস্ত্র হিসেবে ব্যবহৃত হওয়ার আশংকায় লিগ্যাল নোটিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৯, ১:৫৯ এএম

শত্রæ ভাবাপন্ন কোনো দেশ বা গোষ্ঠি ডেঙ্গুজ্বরকে প্রাকৃতিক জীবানু অস্ত্র হিসেবে বাংলাদেশে প্রয়োগ করেছে কি না-এই আশংকায় এবার লিগ্যাল নোটিস পাঠানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট বারের আইনজীবী মো. মাহমুদুল হাসান এ নোটিস দেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের উদ্দেশ্যে ডাকযোগে এ নোটিস পাঠানো হয়। নোটিসে জাতিসংঘের সঙ্গে সমন্বয় করে ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা নিতে বলা হয়। অ্যাডভোকেট মাহমুদুল হাসান বলেন, ডেঙ্গু প্রাকৃতিকভাবে তৈরি হয়। তা সত্তে¡ও শত্রæভাবাপন্ন কোনো দেশ বা গোষ্ঠী ডেঙ্গু জ্বরকে হাতিয়ার হিসেবে ব্যবহার, প্রয়োগ কিংবা পরীক্ষা চালাতে পারে। এ কাজে মশাকে রোগ ছড়ানোর জন্য ব্যবহার করা হতে পারে। একটি গ্রন্থের উদ্ধৃতি দিয়ে এ আইনজীবী নোটিসে বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে অপারেশনের (পিএক্স) নামে জাপান ডেঙ্গু জ্বরের ভাইরাসসহ বিভিন্ন রোগের ভাইরাসকে জীবাণু অস্ত্রে রূপান্তর করে আমেরিকা আক্রমণ করে। ডেঙ্গু বিষয়ে বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, দেশে প্রতিবছরের মতো এবারও ডেঙ্গুর প্রকোপ দেখা যাচ্ছে। রোগ তত্ত¡ , রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, যারা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে গেছে তাদের নমুনা সংগ্রহ করে একটি গবেষণা চলছে।
সাধারণভাবে ডেঙ্গু ভাইরাসে আক্রান্তরা হয় উপসর্গবিহীন (৮০%) অথবা সাধারণ জ্বরের মতো সামান্য উপসর্গ থাকে। বাকিদের রোগ হয় আরো জটিল (৫%), এবং স্বল্প অনুপাতে এটি প্রাণঘাতি হয়। নোটিস প্রাপ্তির পর প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দেয়া হয় নোটিসে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন