Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

শেষ হলো ডিসি সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৯, ১:৫৯ এএম


শেষ হলো জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সঙ্গে সাক্ষাতের মাধ্য দিয়ে শেষ হয় পাঁচদিনের এই সম্মেলন। এর আগে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে সম্মেলনের সমাপনী অনুষ্ঠান হয়।
গত ১৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে ‘জেলা প্রশাসক সম্মেলন-২০১৯’ উদ্বোধন করেন। প্রতিবছর ডিসি সম্মেলন হতো তিন দিনব্যাপী। এ বছর থেকে তা বাড়িয়ে পাঁচ দিনব্যাপী করা হয়।
সরকারের নীতিনির্ধারক ও ডিসিদের মধ্যে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়ার জন্য প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়।
এবার ডিসি সম্মেলনে প্রথমবারের মতো প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধান, জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে ডিসি ও বিভাগীয় কমিশনাররা বৈঠক করেন।
৫দিনের এই সম্মেলনে মোট ২৯টি অধিবেশন হয়। এর মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কার্যঅধিবেশন ২৪টি, এছাড়া একটি উদ্বোধন অনুষ্ঠান, একটি মুক্ত আলোচনা, প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও একটি সমাপনী অনুষ্ঠান।
সম্মেলনে প্রধানমন্ত্রীর কার্যালয় ছাড়া মোট ৫৪টি মন্ত্রণালয় ও বিভাগ অংশগ্রহণ করে। কার্যঅধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত ছিলেন।
অধিবেশনগুলো হয় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্যঅধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
এবার ডিসি সম্মেলনে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা লিখিতভাবে ৩৩৩টি প্রস্তাব দিয়েছিলেন। অধিবেশনের সময় এগুলো ছাড়াও ডিসিরা তাৎক্ষনিক বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন বলে মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিসি সম্মেলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ