Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

ফেরার সুযোগ দিচ্ছে মালয়েশিয়া : অবৈধ অভিবাসীদের দেশে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৯, ১:৫৯ এএম

মালয়েশিয়ায় অবস্থানরত বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ দিয়েছে দেশটির সরকার। আগামী ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে দেশ ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। এই সুযোগ পাওয়ার পরও যারা মালয়েশিয়ায় অবস্থান করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থান নেয়া হবে বলে অভিবাসন বিভাগ সূত্রে জানা গেছে। অবৈধ অভিবাসীদের দেশ ত্যাগের সব প্রক্রিয়া সম্পন্ন করতে মালয়েশিয়ার বিভিন্ন অঞ্চলে ৮০টি কাউন্টার খোলা হবে। অবৈধ ব্যক্তিদের সরাসরি ইমিগ্রেশন অফিসে উপস্থিত হয়ে আবেদন করতে হবে। মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী মহিউদ্দিন ইয়াসিন স্বাক্ষরিত বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।
বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, অবৈধ অভিবাসীরা ইমিগ্রেশন আইনের আওতায় এই সুযোগ পাবে। অবৈধ অভিবাসীরা অরজিনাল পাসপোর্ট, যাদের পাসপোর্ট নেই দূতাবাস থেকে ট্রাভেল পাস, মালয় রিঙ্গিট ৭০০ (১৪ হাজার টাকা) এবং যেকোনো বিমানের একটি টিকিট নিয়ে দেশে ফেরার সুযোগ পাবে। প্রতারণা থেকে সর্তক থাকতে এবং যেকোন এজেন্টের সাথে টাকা লেনদেন না করার জন্য বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এর আগে, মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধরা স্পেশাল পাস নিয়ে দেশে ফেরার সুযোগ পান। আত্মসমর্পণের মাধ্যমে স্বেচ্ছায় নিজ দেশে ফিরে যাওয়ার কর্মসূচি থ্রি প্লাস ওয়ান-এর মেয়াদ শেষ হয় গত বছরের আগষ্ট মাসে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ