Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

ঢাবিতে অধিভুক্তি বাতিলের আন্দোলনে ভোগান্তি

নুর হোসেন ইমন : | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৯, ১:৫৯ এএম

ঢাকা বিশ^বিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের পাশাপাশি বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীদের একাংশ। গতকাল বৃহস্পতিবার পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিলসহ কর্মসূচি পালন করেন তারা। এসব দাবিতে আন্দোলনকারীরা টিএসসি ও শাহবাগ মোড় অবরোধ করলে তীব্র জনভোগান্তির সৃষ্টি হয়। অবরোধে আশপাশের রাস্তায় তীব্র যানজটের ফলে গণপরিবহনসহ আটকা পড়ে রোগীদের বহন করা অ্যাম্বুলেন্সও।

এদিন সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নিয়ে বিক্ষোভকারীরা ব্যারিকেড দিয়ে আশপাশের যান চলাচল বন্ধ করে দেন। বিশ^বিদ্যালয় এলাকার দোয়েল চত্বর, রোকেয়া হলের সামনের সড়ক, শাহবাগসহ বিভিন্ন মোড়ে মেট্রো রেলের নির্মাণ সামগ্রী দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়। এতে ওই সব সড়ক দিয়ে সব ধরনের গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েন শিক্ষক-কর্মচারী থেকে শুরু করে সাধারণ পথচারীরা। তবে আন্দোলনকারীরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এ আন্দোলন থেকে সরে আসবেন না।

দুপুর ১২টার দিকে অবরোধকারীরা মিছিল নিয়ে শাহবাগে গিয়ে রাজধানীর গুরুত্বপূর্ণ মোড়টি বন্ধ করে দেয়। এতে শুরু হয় ব্যাপক জনদুর্ভোগ। এ সময় পথচারীরা গণপরিবহন থেকে নেমে পায়ে হেঁটে গন্তব্যের দিকে রওনা হন। রাজধানীজুড়ে মেট্রো রেলের কাজ চলায় সরু রাস্তায় দেখা দেয় তীব্র যানজট। এ পথে যাতায়াতকারী পরিবহনগুলো বিকল্প পথে ঢুকে পড়লে যানজট ছড়িয়ে পড়ে পুরো রাজধানীজুড়ে। ফার্মগেট, বাংলামোটর, নিউমার্কেট, কাকরাইল, পল্টনসহ বিভিন্ন এলাকায় যানজটের তীব্রতা বাড়ে।

অন্যদিকে সাধারণ পথচারীদের সাথে আন্দোলনে আটকা পড়েন রোগী ও তাদের স্বজনরাও। শাহবাগ ও আশপাশের যানজটে আটকা পড়ে পায়ে হেঁটে গন্তব্যে যেতে হয় রোগীদের। ফলে শাহবাগ ও এর আশপাশের এলাকায় অবস্থিত ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও বারডেম হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনেরা বিপাকে পড়েন।

এদিকে বেলা আড়াইটায় এদিনের মতো আন্দোলন স্থগিত ঘোষণা করা হয়। তবে রবিবার থেকে আবার লাগাতার আন্দোলন চলবে বলে জানানো হয়। আন্দোলনের নেতৃত্বে থাকা ‘সাত কলেজ বাতিল চাই’ কমিটির মুখপাত্র ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. শাকিল মিয়া এ ব্যাপারে বলেন, ‘আগামী রবিবার আবারো ক্লাস পরীক্ষা বর্জন করে আন্দোলনের ডাক দেয়া হয়েছে। আমাদের দাবি পূরণের পূর্ব পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ