Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমন চাষ নিয়ে বিপাকে কয়রার কৃষক

মোস্তফা শফিক, কয়রা (খুলনা) থেকে | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

খুলনার কয়রায় আষাঢ় মাস পেরিয়ে শ্রাবণ মাস চলছে, অথচ বৃষ্টির দেখা নেই। বর্ষা মৌসুমে কাংখিত বৃষ্টি বৃষ্টি না হওয়ায় আমন ধান চাষাবাদ নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। বৃষ্টির অভাবে আমন ধানের বীজতলা তৈরি করতে পারেনি কৃষকরা। বৃষ্টির অভাবে শুকিয়ে গেছে আমন ক্ষেত। ফলে সেচ দিয়ে আমন আবাদ করতে কৃষকদের ব্যয় বেড়ে যাচ্ছে। তাই কৃষকরা আল্লাহর দিকে তাকিয়ে আছেন কাংখিত বৃষ্টির জন্য। ভারী বৃষ্টিপাত না হওয়ায় ইতোমধ্যেই এলাকার অনেক কৃষক সেচ দিয়ে আমন আবাদে মাঠে নামতে শুরু করেছে। তবে সেচের জন্য আমন মৌসুমের শুরুতেই চাষিদের গুনতে হচ্ছে অতিরিক্ত খরচ। ফলে সময়মতো বৃষ্টিপাত না হওয়ায় এবার আমন আবাদের লক্ষ্যমাত্রা অজর্ন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে কৃষকদের মনে। আর আমন আবাদের লক্ষ্যমাত্রা অজির্ত না হলে দেশের খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকদের সাথে কথা বলে জানা যায়, এখনো তারা বীজতলা তৈরী করতে পারিনি। চড়াদামে বীজ কিনে ঘরে ফেলে রেখেছি বৃষ্টির অভাবে বীজতলা তৈরী করা সম্ভাব হয়নি। কিছু কিছু এলাকায় গভীর, অগভীর বিদ্যুৎ ও ডিজেল চালিত মেশিন চালিয়ে অতিরিক্ত সেচ দিয়ে নিচু জমিগুলোতে আমন ধানের বীজ তলা তৈরী করতে শুরু করেছে কৃষকরা। মহারাজপুর গ্রামের কৃষক ফারুক হোসেন বলেন, অনেক দিন আগে বীজ ধান কিনে ঘরে রেখেছি। বৃষ্টি না হওয়ায় ধানের চারা তৈরী করা সম্ভব হচ্ছেনা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কয়রা উপজেলায় চলতি আমন মৌসুমে ১৫ হাজার ৫ শ’ হেক্টর জমিতে আমন আবাদের জন্য নিধার্রণ করা হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন এলাকায় আগাম জাতের আমন ধানের বীজতলা তৈরী করতে শুরু করেছেন চাষিরা। এ বছর দেশের অনেক জায়গায় গত জুন মাসে স্বাভাবিকের চেয়ে কিছু বেশি বৃষ্টিপাত হলেও আমনের ভরা মৌসুমে বৃষ্টির দেখা নেই। তাই চলতি জুলাই এবং সামনে আগস্ট মাসে যদি এ অবস্থা থাকে তাহলে বৃষ্টির অভাবে ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেএলাকার কৃষকরা। কয়রা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এস এম মিজান মাহমুদ বলেন, ভরা মৌসুমে বৃষ্টিপাত না হওয়ায় লক্ষ্যমাত্রা অনুযায়ী আমন ধান ধানের বীজতলা তৈরী ও রোপণ করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ