Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

নাইজেরিয়ায় কয়েকশ’ কোটি ডলারের সম্পদ আটক

প্রকাশের সময় : ৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ায় গত বছর প্রেসিডেন্ট মোহাম্মাদ বুহারির দুর্নীতিবিরোধী প্রচারণায় ব্যবহারিত ১০ দশমিক ৩ বিলিয়ন পরিমান অর্থ এবং সম্পদ আটক করেছে বলে পশ্চিম আফ্রিকার তথ্যমন্ত্রী অভিযোগ করেছে। গত শনিবার তথ্যমন্ত্রী এক বিবৃতিতে বলেন, ৩৩০ মিলিয়ন ডলার সরকারী কোষাগার থেকে সরিয়ে অন্য দেশে ব্যাংকে মজুদ করা হয়। এবং বেশির ভাগ অর্থই সুইজারল্যন্ডে জমানো হয় বলে অভিযোগ করেন তিনি। তিনি আরো অভিযোগ করেন যে, মোহাম্মাদ বুহারি প্রতিজ্ঞা করা সত্ত্বেও পাবলিক তহবিল লুটপাটে অভিযুক্ত সাবেক ও বর্তমান কর্মকর্তাদের চিহ্নিত করেনি। তবে মন্ত্রী উল্লেখ করেননি যে কিভাবে ক্রয়বিক্রয়ের অজুহাতে সাবেক কর্মকর্তাদের টাকা স্বেচ্ছায় ফেরত দেয়া হয়েছে। তিনি বলেন, তহবিল ৫৮৩.৫ মিলিয়ন ডলার নগদ উদ্ধার এবং সমুদ্রগামী জাহাজ, ভবন এবং জমিসহ কয়েকটি খাত থেকে ৯.৭ বিলিয়ন ডলার বাজেয়াপ্তকরণ করা হয়েছে।

এছাড়াও, সাবেক প্রেসিডেন্টস গুডলাক জনাথনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অবসরপ্রাপ্ত কর্নেল স্যাম্বো দাসুকিসহ শত শত লোক গ্রেফতার করা হয়েছে এবং অনেকেরই আদালতে বিচার চলছে তার সুরহা করেনি প্রেসিডেন্ট বুহারি। দাসুকিকে বোকো হারামের সশস্ত্র গ্রুপের সাথে যুদ্ধ না করে চিত্তবিনোদন করেছে বলে অভিযুক্ত করা হয়। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়ায় কয়েকশ’ কোটি ডলারের সম্পদ আটক
আরও পড়ুন