Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

অনিশ্চয়তায় জিম্বাবুয়ের ক্রিকেট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

আগামী মাসে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে খেলার কথা জিম্বাবুয়ের। আসছে অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্ব। কিন্তু কোনো টুর্নামেন্টেই আর খেলা হচ্ছে না জিম্বাবুয়ের।

আইসিসির সংবিধানের ২.৪ এর সি এবং ডি ধারা ভঙ্গ করেছ জিম্বাবুয়ে। যে কারণে তাদের সদস্যপদ স্থগিত করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এই ধারায় বলা হয়েছে, দল নির্বাচনে কোনো রাজনৈতিক হস্তক্ষেপ চলবে না। সেই কাজটিই করেছে জিম্বাবুয়ে।

সদস্য পদ না থাকায় আইসিসির কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না দেশটি। আইসিসির তহবিল থেকেও কোনো অর্থ পাবেনা দেশটির ক্রিকেট বোর্ড। গত বৃহস্পতিবার লন্ডনে অনুষ্ঠিত আইসিসির বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জিম্বাবুয়েকে অবশ্য সুধরে নেয়ার সুযোগ দিয়েছে আইসিসি। আগামী তিন মাসের মধ্যে তারা নির্বাচিত জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে দায়িত্বে দেখতে চায়। এই ব্যাপারে তাদের অগ্রগতি নিয়ে আগামী অক্টোবরের বোর্ড মিটিংয়ে আলোচনা করবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

এদিকে আইসিসির ঘোষণার পর থেকে ক্রিকেটাররা পড়ে গেছেন চরম অনিশ্চয়তায়। নিজেদের মধ্যে কথা বলে পরিস্থিতি বোঝার চেষ্টা করছেন তারা। ইএসপিএন ক্রিকইনফোকে জিম্বাবুয়ে অল-রাউন্ডার সিকন্দার রাজা জানান, ‘এটা কেবল একজন খেলোয়াড়ের নয়, পুরো দেশের ব্যাপার। আমি এটা সহজভাবে নিতে পারিনি, আমি নিশ্চিত আমার সতীর্থরাও একই রকম অনুভব করেছে। আমরা এখান থেকে কোথায় যাব? এখান থেকে উত্তরণের কোনো উপায় কি আছে?...দুই বছরের নিষেধাজ্ঞা অনেক ক্যারিয়ারের সমাপ্তি টেনে দিতে পারে।’ রাজা বলেন, ‘আমরা যদি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে খেলতে না পারি তাহলে সেপ্টেম্বরে বাংলাদেশে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজেও খেলতে পারবো না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন