Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।
শিরোনাম

১০ উইকেটের লজ্জায় সাব্বির-বিজয়-মিঠুনরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

শ্রীলঙ্কা সফরে ডাক পেয়েছেন এনামুল হক বিজয়। দলে আছেন মিঠুন-সাব্বির রুবেলও। বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর লঙ্কায় উড়াল দেয়ার আগে তাদের সামনে সুযোগ ছিল নিজেদের আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়ার। কিন্তু সুযোগটা কাজে লাগাতে পারলেন কই তারা!

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম আনঅফিসিয়ান ওয়ানডে ম্যাচে জাতীয় দলের আদলে গড়া বাংলাদেশ ‘এ’ দলকে ১০ উইকেটের লজ্জায় ডুবিয়েছে আফগানিস্তান ‘এ’ দল। এর আগে দুই ম্যাচের চার দিনের টেস্ট সিরিজেও ১-০তে হেরেছিল ইমরুল কায়েসের দলটি।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে গতকাল প্রথমে ব্যাট করা বাংলাদেশকে নির্ধারিত ৫০ ওভারে ২০১ রানে আটকে দেয় আফগান বোলাররা। জবাবে সফরকারি দুই ওপেনারের হার না মানা ব্যাটিংয়ে বড় লজ্জা নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

৫২ রানের উদ্বোধনী জুটি বিচ্ছিন্নের পরই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। একে একে সাজঘরে ফিরেন ইমরুল, মোহাম্মদ মিঠুন, এনামুল বিজয়, সাব্বির রহমান, ফজলে মাহমুদরা। ১০৬ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলকে এরপর পথ দেখান ফরহাদ রেজা ও আফিফ হোসেন। সপ্তম উইকেট জুটিতে তারা যোগ করেন মূল্যবান ৬৭ রান। রেজা ব্যক্তিগত ৩০ রানে আউট হলে থামে এ জুটির পথচলা। এরপর আফিফের চারটি বাউন্ডারির সাহায্যে করা ৫৯ রানের ইনিংস ও শেষ দিকে নাজমুল ইসলাম অপুর ১৩ রানে ভর করে ৮ উইকেটে ২০১ রানের পুঁজি পায় ‘এ’ দল। সফরকারি বোলারদের মধ্যে নাফিন উল হক ও করিম জিনাত ২টি করে উইকেট নেন।

স্বাগতিক বোলারদের পাত্তা না দিয়ে দুই আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান সফকারিদের জয় তুলে নেন। ১১টি চার ও ৩টি ছয়ে ১০৫ রানে অপরাজিত থাকেন রহমানউল্লাহ। আরেক ওপেনার ইব্রাহিম ৮ চার ও ২ছয়ে ৮৬ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।
বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক এই দিন ব্যবহার করেছেন আটজন বোলার।

জাতীয় দলের আদলে বাংলাদেশ ‘এ’ দল সাজানো হলেও স্বাগতিকদের পারফরম্যান্সে ম্যাচে পাওয়া যায়নি তার ছাপ। শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ দলে ডাক পাওয়া ক্রিকেটাররাও ছিলেন নিষ্প্রভ। নিজেদের সামর্থ্য প্রমাণ করতে ব্যর্থ হন বিজয়, মিঠুন, সাব্বির ও রুবেলরা।
বাংলাদেশ ‘এ’ দল : ৫০ ওভারে ২০১/৮ (কায়েস ২৮, বিজয় ১৯, মিঠুন ৩, সাব্বির ১৫, ফজলে ৯, আফিফ ৫৯, রেজা ৩০, অপু ১৩*, রুবেল ২*; করিম ৮-১-১৭-২, মুরাদ ৯-০-৪৯-২)। আফগানিস্তান ‘এ’ দল : ৪৩.৫ ওভারে ২০২/০ (রহমতউল্লাহ ১০৫*, ইব্রাহিম ৫৬*; রুবেল ৭.৫-১-২৪-০)। ফল : আফগানিস্তান ‘এ’ দল ১০ উইকেটে জয়ী। ম্যাচসেরা : রহমানউল্লাহ গুরবাজ।

 

 



 

Show all comments
  • রিফাত ২০ জুলাই, ২০১৯, ১০:৩৪ এএম says : 0
    এই হলো বাংলাদেশ দলের খেলা !
    Total Reply(0) Reply
  • সাদ্দাম ২০ জুলাই, ২০১৯, ১০:৩৭ এএম says : 0
    আমাদের দেশের খেলোয়ারদের সবচেয়ে বড় সমস্যা হলো ওদের খেলায় ধারাবাহিকতা নেই
    Total Reply(0) Reply
  • রাসেল ২০ জুলাই, ২০১৯, ১০:৪১ এএম says : 0
    কিছু প্লেয়ার আছে যারা ধারাবাহিকভাবে খারাপ খেলছে। এদেরকে বাদ দিয়ে নতুনদেরকে সুযোগ দেয়া হোক
    Total Reply(0) Reply
  • নাঈম ২০ জুলাই, ২০১৯, ১০:৪৩ এএম says : 0
    এবার পারেনি সামনে পারবে। ইনশা আল্লাহ
    Total Reply(0) Reply
  • জহির ২০ জুলাই, ২০১৯, ১০:৪৫ এএম says : 0
    শ্রীলঙ্কা সফরে তাদের জন্য অনেক অনেক শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উইকেট

২৫ জানুয়ারি, ২০১৯
৭ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন