Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ভাঙ্গায় আড়িয়াল খা নদের ভাঙ্গনে বসতবাড়ী ফসলী জমি বিলীন, হুমকির মুখে বেড়িবাধ

জিও ব্যাগের ডাম্পিং শুরু

ফরিদপুরের জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ৩:৩৩ পিএম

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নাসিরাবাদ ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের বসতবাড়ী,ফসলীজমি,উপসনালয় ও শিক্ষা প্রতিষ্ঠানসমুহ আড়িয়াল খাঁ নদের অব্যাহত ভাঙ্গনে হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। আড়িয়াল খাঁ নদের অস্বাভাবিক পানি বৃদ্বির সাথে সাথে ভাঙ্গনের তীব্রতা আরও বৃদ্বি পেয়েছে ।এরই মধ্যে বিশাল জনপদ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। নদীগর্ভে বিলীন হয়ে গেছে হাজার স্মৃতি ,পল্লীর প্রতিদিনের কোলাহলময় জীবনধারা। যেখানে এক সময় ছিল জনমানুষের অবাধ বিচরন,কোলাহলময়। আজ সবই অতীত।
নাসিরাদ ইউপি চেয়ারম্যান নুরে আলম সিদ্দিকী লাবলু জানান, ভাঙ্গনে তার ইউনিয়নের ২ শত বিঘা জমি,ঘরবাড়ী , শিক্ষা প্রতিষ্ঠান নদীগর্ভে বিলীন হয়ে গেছে। সেই সাথে উপজেলা সংযোগ সড়কের বেশীর ভাগ অংশ ভেঙ্গে গেছে। যেকোন মুহুর্তে উপজেলার সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে।
পানি উন্নয়ন বোর্ডের সহায়তায় জিও ব্যাগের ডাম্পিং শুরু হয়েছে। এলাকাবাসী, ইউপি চেয়ারম্যান সদস্য সহ সকলের সহায়তায় ভাঙ্গন প্রতিরোধ করার চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন।
শুক্রবার উপজেলা সহকারী কমিশনার (ভ’মি) হিমাদ্রি খীসা , উপজেলা প্রকল্প কর্মকর্তা মানস বোস,মৎস্য সম্প্রসারন কর্মকর্তা মোল্লা আল মামুন,ঠিকাদার আঃ রহিম সহ ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন। পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৩০টি পরিবারের মাঝে ত্রানসামগ্রী বিতরন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফরিদপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ