Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

খুলনায় ডেঙ্গু প্রতিরোধে ১১৬ মেডিকেল টিম

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ৩:৪৬ পিএম

এ বছরের বর্ষার শুরুতেই উপকূলবর্তী জেলা খুলনায় ১৩ জন ডেঙ্গুরোগে আক্রান্ত হয়েছেন। রোগীরা খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। সেই সঙ্গে ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনার সৃষ্টির কাজও চলছে।
জেলায় ডেঙ্গু প্রতিরোধে ১১৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে মশক নিধন অভিযান চলছে। শুক্রবার থেকে গণসচেতনতার লক্ষ্যে মহানগরীর ৩১টি ওয়ার্ডে মাইকিং হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র জানান, ডেঙ্গু ও চিকনগুনিয়া রোগ সম্পর্কে আগাম সতর্কতা এবং এডিস মশা নির্মূলে প্রতিরোধ ব্যবস্থা নেয়ার লক্ষে স্বাস্থ্য অধিদপ্তর গত মাসে সিভিল সার্জন কার্যালয়ে চিঠি পাঠায়। জেলায় ডেঙ্গু প্রতিরোধে ডেপুটি সিভিল সার্জন ডা: মো: আতিয়ার রহমান শেখ, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক জয়ন্ত নাথ চক্রবর্তী ও পরিসংখ্যান সহকারী মো: আরিফুজ্জামানের সমন্বয়ে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। জেলায় ১১৬টি মেডিকেল টিম গঠন করা হয়। প্রত্যেক ইউনিয়নে একটি করে মেডিকেল টিম কাজ করছে।
ডেপুটি সিভিল সার্জন ডা. মো: আতিয়ার রহমান শেখ জানান, এ পর্যন্ত খুমেক হাসপাতাল ও জেনারেল হাসপাতালে ১৩জন চিকিৎসা নিয়েছেন। উপজেলা পর্যায়ে ডেঙ্গু রোগী সনাক্ত করা সম্ভব হয়নি। আউটডোর ও মাঠ পর্যায়ের কর্মীদের দিয়ে সচেতনতা সৃষ্টি করার চেষ্টা চলছে।
কেসিসি’র প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. এ কে এম আব্দুল্লাহ জানান, ডেঙ্গু প্রতিরোধে প্রতিটি ওয়ার্ডে এক হাজার করে লিফলেট পৌঁছানো হয়েছে। ময়লা আবর্জনা পরিস্কারের পাশাপাশি মশক নিধনের কার্যক্রম চলছে। শুক্রবার থেকে প্রতিটি ওয়ার্ডে মাইকিং শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ