Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোবিন্দগঞ্জে বন্যার পানিতে আখক্ষেত ডুবে যাওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ৪:৫৯ পিএম

গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের সাহেবগঞ্জ সাবজোন এলাকায় বন্যার পানিতে তলিয়ে গেছে আখক্ষেত। প্রতিদিনই ব্যাপকহারে বন্যার পানি প্রবেশ করায় ক্রমেই ডুবে যাচ্ছে আখের জমি। ফলে এ বছর আখের ফলন ঘাটতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

জানাগেছে, রংপুর চিনিকলের সাহেবগঞ্জ সাবজোন এলাকায় অন্য ফসলের তুলনায় আখের আবাদ বেশী হয়। এবারও এই সাবজোন এলাকায় ৭শ ১৪ একর জমিতে আখচাষ করেছে চাষীরা। চলতি বন্যায় গাইবান্ধা জেলার বিভিন্ন অংশে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙ্গে যাওয়ায় গোবিন্দগঞ্জ উপজেলায় নতুন করে বন্যার পানিতে প্লাবিত হচ্ছে বিভিন্ন এলাকা। ইতোমধ্যে ২শ ৫০ একর জমির আখ সম্পূর্ণরূপে বন্যার পানিতে তলিয়ে গেছে এবং আরও ৪শ ৬৪ একর জমির আখ আংশিত নিমজ্জিত হয়েছে। আখচাষীরা দাবী করেছে, পানি বৃদ্ধির হার এভাবে চলতে থাকলে আগামী ২/৩ দিনের মধ্যেই সবগুলো আখের জমি পানিতে তলিয়ে যাবে।

আখচাষী প্রভাত চন্দ্র জানান, ধানের উপযুক্ত মূল্য না থাকায় এবার চাষীরা আখ থেকে ক্ষতি পুষিয়ে নেয়া আশায় ছিলেন। কিন্তু বন্যার কারণে সে আশাও শেষ হয়ে গেল। কৃষিতে অব্যহত লোকসানের মুখে আগামীতে কৃষকদের জীবন ধারণ করাই কষ্টকর হয়ে পড়েবে বলে তিনি মনে করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ