Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

সন্তানদের নজরে রাখতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

অভিভাবকরা এখন থেকে তাদের সন্তানরা ঘরের বাইরে গেলে ট্র্যাক করতে পারবেন। সন্তানরা স্কুল কিংবা যেখানেই যাক না কেন অভিভাবকরা জানতে পারবেন অবস্থান। আর তা নিশ্চিত করতে চীন প্রায় ১৭ হাজার ছাত্রছাত্রীকে জিপিএস সক্রিয় স্মার্টওয়াচ দিয়েছে।

‘সেফ ক্যাম্পাস স্মার্টওয়াচেস’ (Safe Campus Smartwatches) নাম দিয়ে চীন সরকারের পক্ষ থেকে গুয়াংজৌ শহরে এই ঘড়ি স্কুলের শিক্ষার্থীদের বিলি করা হয়েছে। এ খবর জানিয়েছে চীনা সংবাদমাধ্যম।
এই ঘড়ির মধ্যে চিনের জিপিএস ট্র্যাকিং সিস্টেমের নতুন ভার্সন লিঙ্ক করা রয়েছে। এই সিস্টেমের নাম বেইদৌ বা ইবরউড়ঁ যা, ছাত্র-ছাত্রীদের ১০ মিটারের মধ্যেই ট্র্যাক করতে পারবে।

মনিটার দেখেই অভিভাবকরা ছেলেমেয়ের বর্তমান লোকেশন সংক্রান্ত যাবতীয় সবকিছুই জানতে পারবেন। তবে সন্তানরা বিপদে পড়লে ঝঙঝ অ্যালার্টের মাধ্যমে তার নোটিফিকেশন চলে যাবে সরাসরি বাবা-মায়ের কাছে।
এছাড়াও ছেলেমেয়েরা কোনও জলাশয়ের খুব কাছে থাকলেও নোটিফিকেশন পেয়ে যাবেন অভিভাবকরা। পানিতে ডুবে ছাত্রছাত্রীদের মৃত্যুর হার কমাতেই স্মার্টওয়াচে এই নতুন সুবিধা যুক্ত করা হয়েছে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ