Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭, ২১ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

নেশন্স কাপের মুকুট আলজেরিয়ার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

সেনেগালকে ১-০ গোলে হারিয়ে দ্বিতীয় বারের মত আফ্রিকান নেশন্স কাপে চ্যাম্পিয়ন হয়েছে আলজেরিয়া। পরশু রাতে মিশরের কায়রো আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে একমাত্র জয়সূচক গোলটি করেন বাগদাদ বোউনেদজা।

কিছু বুঝে ওঠার আগেই ম্যাচের ৭৯ সেকেন্ডের মাথায়ই জালের দেখা পেয়ে যায় আলজেরিয়া। আফ্রিকান কাপ অব নেশন্সের ফাইনালের ইতিহাসে এটাই দ্রুততম গোল। বাম প্রান্ত দিয়ে আক্রমণে গিয়ে ডি-বক্সের সামান্য বাইরে থেকে লক্ষ্যে জোরালো শট নেন স্ট্রাইকার বাগদাদ। বল প্রতিপক্ষ ডিফেন্ডারের পায়ে লেগে বেশ উঁচু হয়ে ক্রসবার ঘেঁষে জালে জড়ায়। অনেকটা এগিয়ে থাকা গোলরক্ষক আলফ্রেড গোমেসের এসময় চেয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না। এগিয়ে যাওয়ার পর পুরোপুরি রক্ষণাত্বক হয়ে পড়ে আলজেরিয়া। পুরো ম্যাচে লক্ষ্যে নেওয়া এটিই ছিল তাদের একমাত্র শট! দলের তারকা খেলোয়াড় ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার রিয়াদ মাহরেজকেও রক্ষণ নিয়েই ব্যস্ত থাকতে দেখা গেছে। বিপরীতে সেনেগাল একের পর এক আক্রমণে নেতৃত্ব দেন লিভারপুল ফরোয়ার্ড সাদিও মানে। ম্যাচের ৬০তম মিনিটে পেনাল্টিও পেয়েছিল তারা। কিন্তু ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে নিজের প্রথম সিদ্ধান্ত পাল্টে ফেলেন রেফারি। ৬২ শতাংশ বলের দখল ও লক্ষ্যে ১২টি বার শট নিয়েও হারের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় সাদিও মানের দলকে। ২০০২ সালের পর আবারও ফাইনাল থেকে খালি হাতে ফিরতে হলো সেনেগালকে। অন্যদিকে ১৯৯০ সালের পর আবারও চ্যাম্পিয়নের মুকুট উঠল আলজেরিয়ার মাথায়। জয়ের পুরো কৃতিত্ব ছেলেদের দিচ্ছেন কোচ জামিল বেলমাদি, ‘খেলোয়াড়রা ছাড়া আমি এখানে কিছুই না। তারাই প্রধান। আমি মনে করি স্টাফরা খেলোয়াড়দের গাইড দিয়েছে মাত্র। তারা নির্দেশনাগুলো দারুণভাবে কাজে লাগিয়েছে।’

মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসরে সর্বাধিক ৭ বার চ্যাম্পিয়ন হয়েছে মিশর। কিন্তু ঘরের মাঠে এবার তারা শেষ চারেও যেতে পারেনি। আফ্রিকান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এবার সর্বাধিক ২৪ দল অংশ নেয়। ১৯৯৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত আংশগ্রহনকারী দল ছিল ১৬টি।

এক নজরে
চ্যাম্পিয়ন : আলজেরিয়া
রানার্সআপ : সেনেগাল
তৃতীয় স্থান : নাইজেরিয়া
চতুর্থ স্থান : তিউনিসিয়া
সর্বোচ্চ গোলদাতা
ওডিওন ইগহালো (নাইজেরিয়া) ৫ গোল।
সেরা খেলোয়াড়
ইসমাইল বিন নাসের (আলজেরিয়া)
সেরা গোলরক্ষক
রইস মবোলাহি (আলজেরিয়া)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেশন্স কাপ
আরও পড়ুন