Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতিসংঘে ইরানের বিরুদ্ধে অভিযোগ করল যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৯, ১:১৪ পিএম

ইরানের হরমুজ প্রণালি থেকে ব্রিটিশ তেল ট্যাংকার জব্দ করার বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ব্রিটেনের স্থায়ী প্রতিনিধি ক্যারেন পিয়ের্স। তিনি নিরাপত্তা পরিষদকে লেখা এক চিঠিতে ইরানের বিরুদ্ধে অভিযোগ তুলে দাবি করেছেন, ইরানি সৈন্যরা ওমানের পানিসীমা থেকে ব্রিটিশ তেল ট্যাংকারটি আটক করেছে। খবর বিবিসি ও রয়টার্সের।

চিঠিতে পিয়ের্স দাবি করেছেন, ইরানের মাছধরা নৌকার সঙ্গে তেল ট্যাংকার ‘স্টেনা ইমপেরো’র ধাক্কা লাগার কোনো প্রমাণ নেই এবং বেআইনিভাবে ট্যাংকারটি আটক করেছে তেহরান। একই সঙ্গে ব্রিটিশ রাষ্ট্রদূত দাবি করেন, লন্ডন কূটনৈতিক উপায়ে এ সমস্যা সমাধানের চেষ্টা করছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে লেখা চিঠিটির একটি কপি জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছেও হস্তান্তর করা হয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি গত শুক্রবার হরমুজ প্রণালি দিয়ে সৌদি আরব যাওয়ার সময় ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে।

এর আগে গত ৪ জুলাই ব্রিটিশ নৌবাহিনী জিব্রাল্টার প্রণালি থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানের একটি সুপার ট্যাংকার আটক করে। সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘনের অজুহাতে ইরানের তেল ট্যাংকারটি আটক করা হয়।



 

Show all comments
  • kazi yunus ২১ জুলাই, ২০১৯, ৩:৪৮ পিএম says : 0
    government of amilige tell to nation that illegal remove from Bangladesh . but we dont see that .
    Total Reply(0) Reply
  • MD. Mahmood azim ২১ জুলাই, ২০১৯, ৪:৩০ পিএম says : 0
    U.k.boy paye aein adalety galen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন