Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

দ্বিতীয় ম্যাচেও বাংলাদেশ ‘এ’ দলের হার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৯, ৭:২৭ পিএম

চট্টগ্রামে বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় আনঅফিশিয়াল ওয়ানডে ম্যাচেও জয় তুলে নিয়েছে আফগানিস্তান ‘এ’ দল। শেষ দিকে শরফুদ্দিন আশরাফের ১৭ বলের হার না মানা ৩৬ ও ফজল নাইজাইয়ের ৮ বলের ১৫ রানে চড়ে ৫ বল হাতে রেখেই ৪ উইকেটের জয় পায় সফরকারীরা।
৪০ ওভার পর্যন্ত ম্যাচ বেশ ভালোভাবেই ছিল বাংলাদেশের নিয়ন্ত্রণে। শেষ ১০ ওভারে আফগানিস্তানের দরকার ছিল ১০০ রানের কাছাকাছি। জয়ের জন্য এমন সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি স্বাগতিক বোলাররা। আগের ম্যাচে সেঞ্চুরি হাতছাড়া করা ইব্রাহিম জাদরান (১২৭) গতকাল আর তা হাতছাড়া করেননি। তার দেখানো পথে হেঁটে বাকি কাজটা সম্পন্ন করেন আশরাফ ও ফজল।
স্বাগতিক বোলারদের শেষ ৫ ওভারে তুলোধুনো করে ৫৩ রান আদায় করে নেন তারা। আর এতে নিশ্চিত হয় সফরকারীদের জয়। শেষ পর্যন্ত ২ চার ও ৩ ছক্কায় অপরাজিত ৩৬ রান করেন আশরাফ। আর ফজল অপরাজিত থাকেন ১ চার ও ১ ছক্কায় ১৫ রানে। স্বাগতিক বোলারদের মধ্যে শফিউল সর্বোচ্চ দুটি উইকেট পেয়েছেন। তাছাড়া রনি, রাহী ও সাব্বির প্রত্যেকেই নিয়েছেন একটি করে উইকেট।
এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। সফরকারীদের আমন্ত্রণে সাড়া দিয়ে ব্যাট করতে নামা বাংলাদেশকে শুচ সূচনা এনে দেন ইমরুল কায়েস ও এনামুল হক বিজয়। ৯ ওভারের মধ্যে স্কোরবোর্ডে ৫০ রান যোগ করেন তারা। ভালো কিছু করার আভাস দিচ্ছিলেন বিজয়। তবে এ যাত্রায়ও বড় ইনিংস খেলতে ব্যর্থ তিনি। ২ চার ও ১ ছক্কায় ২৬ রান করে আউট হন তিনি। দলীয় ৫৬ রানে রাকে ফিরিয়ে সফরকারীদের প্রথম সাফল্য এনে দেন করিম জানাত। তারপর ক্রিজে আসেন মিঠুন। তার দুর্দান্ত ইনিংস থামে ব্যক্তিগত ৮৫ রানে। ৯৪ বল মোকাবেলায় ৫ চার ও ৪ ছক্কায় ইনিংস সাজান তিনি। তার বিদায়ের পর নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি আফিফ-রেজারা। যার ফলে বড় সংগ্রহের পথ থেকে ছিটকে যায় স্বাগতিকরা।
শেষদিকে সাব্বিরের ৩৫ রানের কল্যাণে নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ২৭৮ রানের পুঁজি পায় বাংলাদেশ। সফরকারী বোলারদের মধ্যে ৪৩ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট নেন করিম জানাত।
শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে ‘এ’ দলে বর্তমানে খেলতে থাকা চারজন খেলোয়াড় আছেন। অধিনায়ক মিঠুন ছাড়া বিজয়, সাব্বির ও রেজা আচেন নিজেদের ছায়া হয়ে। সিনিয়র ক্রিকেটারবিহীন লঙ্কা সফরে তাই এক ধরনের শঙ্কা দেখা যাচ্ছে। কলম্বোয় নিজেদের দিকে ফল নিয়ে যেতে হলে এই ক্রিকেটারদের পারফরমেন্সের বিকল্প নেই।
সংক্ষিপ্ত স্কোর-
বাংলাদেশ ‘এ’ দল: ৫০ ওভারে ২৭৮/৯ (বিজয় ২৬, কায়েস ৪০, মিঠুন ৮৫, নাইম ৪৯, সাব্বির ৩৫, আফিফ ৮, রেজা ১, মেহেদি ১০, রনি ৭*, শফিউল ০, রাহী ১*; শিরজাদ ৯-০-৫৪-১, নাভিন ৬-০-৪৫-০, আশরাফ ১০-০-৩৭-১, জিনাত ৮-০-৪৩-৩, কাইস ৭-০-৪৫-০, ফজল ১০-০-৪৮-৩)
আফগানিস্তান ‘এ’ দল: ৪৯.১ ওভারে ২৮১/৬ (গুরবাজ ২১, ইব্রাহিম ১২৭, উসমান ২৬, নাসির ১১, ডারউইশ ৭, করিম ২৪, শরফুদ্দিন ৩৬*, ফজল ১৫*, ; শফিউল ৯.২-১-৫৯-২, রাহী ১০-১-৫৮-১, রেজা ৪.৫-০-৪২-০, মেহেদি ১০-০-৩৪-০, রনি ১০-০-৫৬-১, আফিফ ৩-০-১৯-০, সাব্বির ২-০-১০-১।
ফল: আফগানিস্তান এ দল ৪ উইকেটে জয়ী
ম্যাচসেরা: ইব্রাহিম জাদরান
সিরিজের ফল: পাঁচ ম্যাচ সিরিজে আফগানিস্তান ‘এ’ দল ২-০ ব্যবধানে এগিয়ে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৫ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন