Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

কুবি ছাত্রলীগ নেতার হত্যার হুমকি, নিরাপত্তা চেয়ে সাংবাদিকদের থানায় জিডি

কুবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৯, ৮:০৪ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) সংবাদ সংগ্রহ করতে গেলে ছাত্রলীগ নেতা কর্তৃক সাংবাদিকদের গুলি করে হত্যার হুমকিতে জীবনের নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরি করেছেন বিশ^বিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা। রবিবার বিকেলে কুমিল্লা সদর দক্ষিণ থানায় তারা এ ডায়েরি করেন। জিডি নং-৮৮৯। এর আগে হত্যার হুমকি ও লাঞ্ছনার বিচারের দাবিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বরাবর স্মারকলিপি দিয়েছেন সাংবাদিকরা।
জিডি সূত্রে জানা যায়, গত ১৯ জুলাই রাতে বিশ^বিদ্যালয়ের দুই হলের শিক্ষার্থীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে এমন খবরে পেশাগত দায়িত্বের খাতিরে সেখানে তথ্য সংগ্রহের উদ্দেশ্যে যায় সাংবাদিকরা। সেসময় মার্কেটিং বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শোয়েব হাসান হিমেল সাংবাদিকদের উদ্যেশ্য করে অশ্লীল ভাষায় গালমন্দ শুরু করেন ও সাংবাদিকরা কেন এসেছেন বলে চিৎকার করতে থাকেন এবং সেখান থেকে সরে যেতে বলেন। এসময় যুগান্তরের কুমিল্লা বিশ^বিদ্যালয় প্রতিনিধি তানভীর সাবিক প্রতিবাদ করলে হিমেল সাংবাদিকদের উদ্যেশ্য করে হত্যার হুমকি দিয়ে বলেন, ‘গুলি করবো। বুলেট সাংবাদিক চিনে না, সাংবাদিক পাইলেই গুলি করে মারবো।’ এসময় তার সাথে থাকা ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোঃ রাইহান ওরফে জিসান সাংবাদিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক ও সমকাল প্রতিনিধি আবু বকর রায়হানকে মারার জন্য স্বদলবলে তেড়ে আসেন। এছাড়াও এ নেতা গত ১২ জুলাই বণিক বার্তার বিশ^বিদ্যালয় প্রতিনিধি নাজমুল সবুজকে ‘মইরা গেলে কবরে গিয়া হইলেও দুইডা কোপ দিয়া আসমু’, ‘তোরে দেইখা নিমু’, ‘তোর সময় শেষ’, ‘সবুজরে লাল কইরা ফেলবো’সহ বিভিন্ন ভাবে হত্যার হুমকি দেন। সেসময় ভুক্তোভূগী ঐ সাংবাদিক নাজমুল সবুজ বিশ^বিদ্যালয়ের প্রক্টরকে অবহিত করেন। পরবর্তীতে অভিযুক্ত রায়হান ভুক্তোভূগী সাংবাদিক সবুজ এবং সাংবাদিক সমিতির সভাপতি জাহিদুল ইসলামের সামনে যেয়ে ভবিষ্যতে আর এমন কাজ করবে না বলেন। কিন্তু সে ঘটনার ৭ দিন না পার হতেই অভিযুক্ত রায়হানের সাংবাদিকদের সাথে আবারও এমন বিদ্বেষমূলক বক্তব্যে সাংবাদিক সবুজসহ সাংবাদিক সমিতির সকল সদস্য তাদের জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কিত।
জিসান শাখা ছাত্রলীগের সহ-সভাপতি এবং হিমেল যুগ্ম সাধারণ সম্পাদক। এদিকে সাংবাদিকদের হত্যার হুমকির প্রতিবাদে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সংগঠনগুলো। পৃথক পৃথক প্রতিবাদে তারা বলেন, সাংবাদিকদের এমন হুমকি দেশের পুরো সাংবাদিকতার জন্য উদ্বেগজনক। আমরা দোষীদের দ্রুত বিচার দাবী করছি।
জিডির বিষয়ে সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক তানভীর সাবিক বলেন, ‘ছাত্রলীগের এই দুই নেতা বিভিন্ন সময়ে সাংবাদিকদের হুমকি দিয়ে আসছে। গত পরশু হত্যার হুমকি দিয়েছে। এ নিয়ে আমরা জীবনের নিরাপত্তা চেয়ে কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন