Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘোর বর্ষার শ্রাবণে উধাও বৃষ্টিপাত অসময়ে তাপদাহ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

ঘনঘোর বর্ষা ঋতুর মাঝামাঝি এখন। শ্রাবণ মাসের প্রথম সপ্তাহ অতিবাহিত হচ্ছে। আষাঢ়ের শেষ ভাগে দেশজুড়ে প্রবল বর্ষণের পর হঠাৎ উধাও হয়ে গেছে বর্ষার ‘স্বাভাবিক’ বর্ষণ। বরং দেশের অনেক জায়গায় ‘অসময়ে’ বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। গতকাল (রোববার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল নোয়াখালীতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫.৭ এবং সর্বনিম্ন ২৮.৪ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, ফরিদপুর, নোয়াখালী, রাজশাহী, দিনাজপুর, খুলনা, যশোর, সাতক্ষীরা অঞ্চলসমূহের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সিলেট, তেঁতুলিয়া ছাড়া দেশের কোথাও তেমন উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি। বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং বঙ্গোপসাগরে দুর্বল।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা তৈরি হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ