Inqilab Logo

ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

কড়া নিরাপত্তায় তামিমদের অনুশীলন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ দল এখন শ্রীলঙ্কায়। ২৬ জুলাই প্রেমাদাসায় মাঠে নামবে বাংলাদেশ দল। সিরিজে কে এগিয়ে, কাদের জেতার সম্ভাবনা বেশি- সে আলোচনা স্বভাবতই হচ্ছে। তবে স্বাগতিক শ্রীলঙ্কার জন্য এর চেয়েও বেশি গুরুত্বপূর্ণ মাঠের বাইরের একটি বিষয়, নিরাপত্তা।
অনেক দিন পর শ্রীলঙ্কার ক্রিকেটে মাঠের আলোচনা ছাড়িয়ে নিরাপত্তা প্রধান হয়ে উঠেছে। গত ২১ এপ্রিল ভয়ংকর সন্ত্রাসী হামলায় কেপে উঠেছিল শ্রীলঙ্কা। বিভিন্ন হোটেল ও চার্চে ভয়ংকর সে হামলায় জীবন হারিয়েছিলেন আড়াই শর বেশি মানুষ। এরপর থেকেই জরুরি অবস্থা জারি করা হয়েছে শ্রীলঙ্কা। এমন পরিস্থিতিতে প্রথম কোনো আন্তর্জাতিক দল হিসেবে বাংলাদেশ দল শ্রীলঙ্কা সফরে এল।
এমন অবস্থায় বাংলাদেশ দলকে সর্বোচ্চ নিরাপত্তা দিচ্ছে শ্রীলঙ্কা। সাধারণত বিভিন্ন দেশের রাষ্ট্রীয় প্রতিনিধিদের জন্য যে নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়, সেটাই বাংলাদেশ ক্রিকেট দলকে দেওয়া হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। দলের সঙ্গে বাড়তি নিরাপত্তাকর্মীও দেওয়া হয়েছে পরিবর্তিত পরিস্থিতিতে। এমন নিরাপত্তা শুধু টিম হোটেলেই দিচ্ছে না শ্রীলঙ্কা। পুরো সিরিজকেই নিরাপত্তার চাদরে ঢেকে দিতে চাইছে শ্রীলঙ্কা। এক কর্মরত পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, ‘ম্যাচের ভেন্যুগুলোতেও নিরাপত্তার বিশেষ ব্যবস্থা করছি আমরা’।
এমন কড়া নিরাপত্তা বলয়ের মাঝেই প্রথম দিনের অনুশীলন সেরেছেন তামিম-মুশফিকরা। কলম্বোর ম্যাচ ভেন্যুতে স্থানীয় সময় বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুশীলন করেছে বাংলাদেশ দল। প্রথমে হালকা স্ট্রেচিং ও ফিল্ডিংয়ের পর নেট সেশনে সময় কাটিয়েছেন মাহমুদউল্লাহ-সৌম্যরা।
এ সিরিজ খেলতে একসঙ্গে যায়নি পুরো দল। প্রথম দিন অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে শ্রীলঙ্কায় পৌঁছান মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান ও মোসাদ্দেক হোসেন সৈকত। এই সাতজনের পর গতকাল একাই শ্রীলঙ্কায় পৌঁছেছেন রুবেল হোসেন। একইদিন মিনি রঞ্জি খেলে ভারত থেকে সরাসরি শ্রীলঙ্কার পথ ধরেন তাসকিন আহমেদ আর তাইজুল ইসলামও। আর চট্টগ্রামে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় অনানুষ্ঠানিক ওয়ানডে শেষে আজই দলের সঙ্গে যোগ দেবার কথা এনামুল হক বিজয়, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান ও ফরহাদ রেজাদের।
বাংলাদেশ দল প্রথমে সফরে এলেও শ্রীলঙ্কা দল নিউজিল্যান্ডকেই প্রথমে আতিথ্য দেওয়ার পরিকল্পনা করেছিল। আগামী মাসে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে শ্রীলঙ্কায় যাবে নিউজিল্যান্ড। এর মাঝেই বাংলাদেশের ওয়ানডে সিরিজটি আয়োজিত হচ্ছে।
আগামী ২৬ তারিখে শুরু হয়ে ৩১ তারিখ শেষ হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ। কলম্বোয় আগামী ২৬ জুলাই তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে দলের ম্যানেজার হিসেবে থাকছেন সাব্বির খান। একই ভেন্যুতে সিরিজের বাকি দুটি ওয়ানডে হবে যথাক্রমে ২৮ ও ৩১ জুলাই। তার আগে আগামীকাল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে নতুন অধিনায়ক তামিমের দল। সবগুলো ম্যাচই হবে প্রেমাদাসা স্টেডিয়ামে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুশীলন

৩১ মার্চ, ২০২০
২৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন