Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

ডিএনসিসির সচেতনতামূলক র‌্যালি

রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম


 ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে রাজধানীর উত্তরায় শোভাযাত্রা করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এর পাশাপশি রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং আজমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়েছে। গতকাল রোববার সকালে রজাধানীর উত্তরা ক্লাব প্রাঙ্গণ থেকে এ শোভাযাত্রা শুরু হয়। উত্তরা ক্লাব এবং রোটারি ক্লাবের সার্বিক সহযোগিতায় আয়োজিত এ শোভাযাত্রাটি উত্তরার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজউক কলেজে গিয়ে শেষ হয়।
এসময রাজউক কলেজ এবং আজমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু রোগ প্রতিরোধ এবং সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন।
শোভাযাত্রা শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় সচেতনতার কোনো বিকল্প নেই। আমরা যাই করি না কেন কিছুই কাজে আসবে না, যদি আমরা সচেতন না হই। সেজন্য সচেতনতার ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমরা এ ধরনের কার্যক্রম পরিচালনা করছি। ডেঙ্গু পরিস্থিতি আশঙ্কাজনক। তবে এখনো নিয়ন্ত্রণে আছে। এরপরও যদি কারও জ্বর হয় সেটি ডেঙ্গু কিনা তা দ্রæত শনাক্তের জন্য আমরা হাসপাতালগুলোতে বিনামূল্যে ‘ডেঙ্গু কিট’ দিচ্ছি।
এসময় মশার ওষুধ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, মশার ওষুধ একটি খুবই টেকনিক্যাল বিষয়। ইতোমধ্যে আমরা একটি কমিটি গঠন করে দিয়েছি। সরকারি বেসরকারি ৮টি সংস্থার প্রতিনিধি আছে সেখানে। তারা দ্রæত আমাদের ওষুধ নির্ধারণ করে দেবেন। সিটি কর্পোরেশনের মশক কর্মীরা ঠিকমত ওষুধ দিচ্ছে কিনা তা যাচাইয়ে নাগরিকদের সম্পৃক্ত হওয়ার আহŸান জানিয়ে ডিএনসিসি মেয়র বলেন, মশক কর্মীরা ঠিকমতো ওষুধ দিচ্ছে না বলে অনেকেই অভিযোগ করেন। এ জন্য কোন এলাকায় কবে কখন কোন মশক কর্মী ওষুধ দিবেন তা আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। আপনারা ওয়েবসাইটে গিয়ে দেখবেন এবং যদি তারা (কর্মীরা) ঠিকমতো ওষুধ দিচ্ছে না বলে মনে হয় তাহলে ফোন দেবেন। নাগরিকদের মধ্যে থেকে সাত জন প্রতিনিধি থাকবে প্রতি ওয়ার্ডে, ওষুধ দেওয়ার পর কর্মীদের অন্তত চার জন প্রতিনিধির স্বাক্ষর নিতে হবে। এসময় সংসদ সদস্য সাহারা খাতুন বলেন, দুই সিটি কর্পোরেশনের মেয়র ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করছেন। এটা সরকারের কাজেরই একটি অংশ। তবে শুধু সরকার না বরং মানুষেরও এগিয়ে আসতে হবে। আমাদের সচেতনতার অভাব আছে। সেখানে সচেতনতা গড়ে তুলতে কাজ করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ