Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

যানজট নিরসনে মাস্টারপ্ল্যান প্রণয়নের নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৯, ১২:০৩ এএম


রাজধানীর যানজট নিরসনে বিশেষজ্ঞদের দিয়ে কমিটি করে একটি মাস্টারপ্ল্যান প্রণয়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল রোববার বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মো. সোহরাওয়ার্দীর ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। পরবর্তী ৯০ দিনের মধ্যে মাস্টারপ্ল্যান জমা দিতে হবে। আদালত থেকে বেরিয়ে রিটকারীর কৌঁসুলি ইশরাত হাসান জানান, যানজটে বছরে দেশের ক্ষতি ৩৭ হাজার কোটি টাকা। এটি গণমাধ্যমে প্রকাশিত তথ্য। একটি গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে এ প্রতিবেদনটি প্রকাশ হয়। রিটে প্রতিবেদনটি যুক্ত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যানজটের কারণে রাজধানীতে একটি যানবাহন ঘণ্টায় যেতে পারে গড়ে ৫ কিলোমিটার। ১২ বছর আগেও এ গতি ছিল ঘণ্টায় ২১ কিলোমিটার। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকায় যাত্রীদের মানসিক চাপ বাড়ছে। এ চাপ অন্য উপসর্গের উৎস হিসেবে কাজ করছে। যানজটের কারণে শুধু রাজধানীতেই দৈনিক ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। যার আর্থিক ক্ষতি বছরে প্রায় ৩৭ হাজার কোটি টাকা। যানজটের পরিস্থিতি দিন দিন যেভাবে অবণতির দিকে যাচ্ছে তাতে আর্থিক ক্ষতির পরিমাণও যে বাড়বে, তা বলা বাহুল্য। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই) এবং রোড সেফটি ফাউন্ডেশন আয়োজিত সেমিনারে প্রতিবেদনটি পাঠ করা হয়েছিল। বিষয়টি আমরা তুলে ধরে গত ১৫ মে রিট ফাইল করি। রিটে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পরিকল্পনা সচিব, অর্থ সচিব, পরিবেশ সচিব, রাজউকের চেয়ারম্যান, ঢাকা সিটির দুই মেয়র, পুলিশের আইজি, ঢাকার পুলিশ কমিশনারকে বিবাদী করা হয়। শুনানি শেষে আদালত উপরোক্ত আদেশ দেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

৯ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ