Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

ইরানের যুক্তি অধিক বিশ্বাসযোগ্য- রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৯, ৩:০৮ পিএম

ইরানকে কেন্দ্র করে বৈশ্বিক জল-উত্তেজনা যেন বাড়ছে বৈ কমছেই না, হরমুজে ব্রিটিশ তেলবাহী জাহাজ আটককে কেন্দ্র করে তেহরান-লন্ডনের মধ্যে উত্তেজনা তীব্রতর হচ্ছে। জাহাজ আটক নিয়ে ইরান-ব্রিটিশ কারণ দর্শানোর ব্যাপারে ইরানকেই সঠিক বলে ঘোষণা করেছে রাশিয়া।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, ব্রিটিশ তেল ট্যাঙ্কার জিম্মি নিয়ে যুক্তরাজ্যের কর্মকর্তা এবং জিব্রাল্টারের স্থানীয় সরকারের যুক্তির তুলনায় ইরানের যুক্তিকে বেশি বিশ্বাসযোগ্য মনে হচ্ছে। শুক্রবার পারস্য উপসাগরের অত্যন্ত গুরুত্বপূর্ণ হরমুজ প্রণালীতে ইরানি বিপ্লবী গার্ড ব্রিটিশ তেলবাহী সুপারট্যাংকার গ্রেস-১-কে জিম্মি করে।

রাশিয়ান সের্গেই সাংবাদিকদের সঙ্গে বলেন, সিরিয়ায় ইইউ-এর নিষেধাজ্ঞা আরোপ নিয়ে বিবৃতিতে যুক্তরাজ্য সরকার ও জিব্রাল্টারের স্থানীয় সরকারের ব্রিটিশ ট্যাংকার নিয়ে করা মন্তব্যের চেয়ে ইরানের উপস্থাপিত যুক্তি-প্রমাণ স্পষ্টতই অনেক বেশি বিশ্বাসযোগ্য। হরমুজের জলাধারের পরিবেশ রক্ষার্থে ইরানের এমন কাজ ব্রিটিশ ও জিব্রাল্টার সরকারের চেয়ে যৌক্তিক ও অধিক বিশ্বাসযোগ্য, যারা সেখানে চোরাচালান করছে।

এর আগে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে লন্ডনের ইরানি কর্মকর্তাদের বৈঠকে ইরান যুক্তরাজ্যকে আন্তর্জাতিক সামুদ্রিক আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছে।

যুক্তরাজ্যের দাবিতে অনুষ্ঠিত বৈঠকে ইরান আইএলওএস লঙ্ঘনের বিষয়ে তার অবস্থান ব্যাখ্যা করেছিল এবং ইরানী কূটনীতিক সংগঠনগুলোর পারস্য উপসাগরের আঞ্চলিক জলসীমার পরিবেশ রক্ষায় দেশটির বন্দর ও সামুদ্রিক বাহিনীর দায়িত্ব পরিষ্কার ভাবে তুলে ধরেছিল।

‘জাহাজের ঘটনার উর্ধ্বে গিয়ে ইরান-যুক্তরাজ্যের উত্তেজনাকে বাড়িয়ে তোলা ব্রিটিশ সরকারের অভ্যন্তরীণ রাজনৈতিক বাহিনীকে সংযত রাখা উচিৎ বলে’, বলে লন্ডনে ইরানের রাষ্ট্রদূত হামিদ বাইদিনজাদ রোববার জানান। তিনি আরও বলেন, ‘এই অঞ্চলে এমন সংবেদনশীল সময়ে এটি বেশ বিপজ্জনক এবং কাণ্ডজ্ঞানহীন। তবে, ইরান অন্য কোন দৃশ্যের জন্যেও দৃঢ় ও প্রস্তুত বলে।’

ইরানের ইসলামী বিপ্লব গার্ড কর্পস শুক্রবার এক বিবৃতিতে হরমুজ প্রণালীতে একটি ব্রিটিশ তেল ট্যাঙ্কার জব্দ করার ঘোষণা দেয়। বিবৃতিতে বলা হয়, পারস্য উপসাগরীয় নৌপথে আইএলওএস পর্যবেক্ষণ না করার কারণে হরমুজগান প্রাদেশিক বন্দর ও শিপিং সংগঠনের অনুরোধে শুক্রবার ‘স্টেনা ইম্পেরো’ নামের একটি ব্রিটিশ তেল ট্যাঙ্কারকে হরমুজ প্রণালীতে জব্দ করে। বৈধ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে ট্যাঙ্কারটিকে বন্দর ও সংগঠনের কাছে হস্তান্তর করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ