Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

৪৮ আইএসপির লাইসেন্স বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৯, ৭:২৫ পিএম

লাইসেন্সের মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও নবায়নের জন্য আবেদন না করায় ন্যাশনওয়াইড ও সেন্ট্রাল জোনের ৪৮টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) লাইসেন্স বাতিল করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। লাইসেন্স বাতিল করার সাথে সাথে এসব প্রতিষ্ঠানের কার্যক্রমকে অবৈধ ঘোষণা এবং তাদের কাছে থাকা বকেয়া রাজস্ব আগামী এক মাসের মধ্যে পরিশোধ করতে নির্দেশনা দেয়া হয়েছে। অন্যত্থায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এবং পাবলিক ডিমান্ড রিকভারি এ্যাক্ট অনুযায়ি ব্যবস্থা নেয়ার কথাও বলেছে কমিশন।

বিটিআরসি সূত্রে জানা যায়, টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন হতে ইস্যু করা আইএসপি লাইসেন্সের শর্তানুযায়ী লাইসেন্সধারী প্রতিষ্ঠানের অনুকূলে ইস্যুকরা লাইসেন্সের মেয়াদ ৫ বছর। এই নির্ধারিত সময়ে মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়ার পরও পরবর্তী ১৮০ দিনের মধ্যে লাইসেন্স নবায়নের বিধান রয়েছে। কিন্তু ২৫টি ন্যাশনওয়াইড ও ২৩টি সেন্ট্রাল জোন আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠান মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও লাইসেন্স নবায়নের জন্য কোন আবেদন করেনি। তাই এই ৪৮ আইএসপি’র লাইসেন্স অবৈধ ও অকার্যকর করা হয়েছে। এরপর থেকে এসব প্রতিষ্ঠানের অধীনে সকল কার্যক্রম করা অবৈধ এবং টেলিযোগাযোগ আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

লাইসেন্স বাতিল করা আইএসপিগুলোর কার্যক্রম অনতিবিলম্বে বন্ধের নির্দেশ দিয়ে বিটিআরসির লিগ্যাল এন্ড লাইসেন্সিং বিভাগের পরিচালক (লাইসেন্সিং) এম এ তালেব হোসেন স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়, আগামী এক মাসের মধ্যে এসব প্রতিষ্ঠানের কাছে কমিশনের পাওনা সকল বকেয়া পরিশোধ করতে হবে। অন্যত্থায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এবং পাবলিক ডিমান্ড রিকভারি এ্যাক্ট অনুযায়ি ব্যবস্থা গ্রহণ করা হবে।

লাইসেন্স বাতিল হওয়া প্রতিষ্ঠানগুলো হলো- ন্যাশনওয়াইড আইএসপির- ইনোভেটিভ অনলাইন লিমিটেড, এশিয়া ইনফোসিস, আইডিএস বাংলাদেশ, আইএস প্রোস, পলিট্রেড ইন্টারন্যাশনাল, আইডিয়া নেটওয়ার্কস অ্যান্ড কমিউনিকেশন, নিউ জেনারেশন গ্রাফিকস, জিনিয়াল ব্রডব্যান্ড, ইসিনেট, এক্স-লিঙ্ক, ওয়েসটেক, নেটজেন নেটওয়ার্কস, স্কয়ার ইনফোসিস্টেমস, ইনকমআইটি সলুশ্যন, আলাপ কমিউনিকেশন, অ্যাপল নেটওয়ার্ক, প্রিজমা ডিজিটাল নেটওয়ার্ক, মহসিন খান ব্রিক ফিল্ড, অ্যাঞ্জেল ড্রপস, ইয়ারটেল সার্ভিস, ডেলটা সফটওয়্যার অ্যান্ড কমিউনিকেশন, ম্যাংগো টেলিসার্ভিসে, আরগো ভেঞ্চারস প্রাইভেট, আফতাব আইটি এবং প্রীতি ইন্টারন্যাশনাল (প্রা.) লিমিটেড।

লাইসেন্স বাতিল হওয়া সেন্ট্রাল জোনের আইএসপিগুলো হলো- সরব আইটি লিমিটেড, সাদিয়া ইন্টারটেক কোম্পানি, ক্যাবল এন্টারটেইনমেন্ট, রাফিন স্যাটেলাইট, প্রদেস্টা লিমিটেড, জে এফ অপটিক্যাল সার্ভিসেস, র‌্যাডিসন টেকনোলজিস, মিরাই কোম্পানি, জি৪ কমিউনিকেশন্স, নইরোথ অনলাইন, আইকম বাংলাদেশ, টাইগার টেলিকমিউনিকেশন কোম্পানি, ম্যাক ইন্টারন্যাশনাল, অরেঞ্জ টেলিকম বিডি, আলভি এন্টারপ্রাইজ, আইটি কানেক্ট, ডেভেলপমেন্ট অব ইনফ্রাস্ট্রাকচার ফর আইটি অ্যাপ্লিকেশন্স, ঢাকা ব্রডব্যান্ড নেটওয়ার্ক, গ্লোবাল টেকনোলজি, লিংক আইট, লাইভ নেটওয়ার্ক এন্ড সিস্টেম, মিডিয়া এন্ড মাল্টিমিডিয়া এবং টেকনো এশিয়া ইনফোটেক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাইসেন্স বাতিল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ