Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

বুলগেরিয়ার ৫০ লাখ নাগরিকের তথ্য হ্যাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

এক দু’জন নয়। তথ্য হ্যাক হয়েছে বুলগেরিয়ার ৫০ লাখেরও বেশি প্রাপ্তবয়স্ক নাগরিকের। দেশের কর বিভাগ থেকে এই তথ্য হ্যাক হয়েছে, প্রাথমিক তদন্তে এমনটাই অনুমান। হ্যাকে অভিযুক্ত বছর কুড়ির এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে বুলগেরিয়া পুলিশ।

যে দেশের জনসংখ্যা ৭০ লাখ, সেখানকার সিংহভাগ নাগরিকের তথ্য লোপাট হওয়ায় একাধিক প্রশ্ন উঠেছে। চরম সমালোচনার মুখে পড়েছে বুলগেরিয়া প্রশাসন। তথ্য নিয়ে কাজ করা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এক দিনে এই কাজটা হয়নি। দীর্ঘ দিন ধরে পরিকল্পনা করে এই কান্ড ঘটিয়েছে হ্যাকাররা। এই তথ্য ব্যবহার করে ভবিষ্যতেও তারা আরও ক্ষতি করতে পারে, এই আশঙ্কাও রয়েছে। এর কারণ হিসেবে তারা জানাচ্ছেন, কোনও ব্যবহারকারী তার পাসওয়ার্ড বদল করেন। তবে তার ইউজার আইডিটা একই থাকে। করের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে যে তথ্য দেওয়া হয়, তা বদল হওয়ার সম্ভাবনা প্রায় থাকেই না। তাই হ্যাক হওয়া তথ্য থেকে বড়সড় বিপদ হতেই পারে। এ প্রসঙ্গে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ার এক সাইবার সিকিউরিটি সংস্থার কর্ণধার, গে বাঙ্কার বলেন, ‘আপনি আপনার পাসওয়ার্ড দীর্ঘ করতে পারেন, শক্তিশালী করতে পারেন। তবে সরকারের কাছে

আপনি যে তথ্য দেন, তার বদল হয় না। আপনার জন্মের বছর, তারিখ একই থাকে। ঠিকানাও সাধারণত বদলায় না।’ ডার্ক ওয়েবে মেলা হ্যাকিং টুলস এবং ম্যালওয়্যার

ব্যবহার করে হ্যাকাররা তথ্য হ্যাক করেছে বলেই অনুমান।

বুলগেরিয়ায় হ্যাকারদের দৌরাত্ম্য নতুন কিছু নয়। গত বছর উইরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলির জন্য পৃথক তথ্যের সুরক্ষা আইন পাশ হয়েছে। সেই আইন অনুযায়ী ব্যক্তিগত তথ্য হ্যাকে অভিযুক্তের শাস্তির বিধান রেয়েছে। তার পরও বুলগেরিয়ায় তথ্য হ্যাক ঠেকানো যায়নি। কয়েক মাস আগেই এই দেশের কমার্শিয়াল রেজিস্ট্রি দপ্তরের তথ্য হ্যাক হয়েছে। এর থেকে কোনও শিক্ষাই নেয়নি সোফিয়া প্রশাসন। এই ঘটনায় ধৃত বছর কুড়ির ওই তরুণের ল্যাপটপ ও অন্যান্য সামগ্রী বাজেয়াপ্ত করেছে পুলিশ। ঘটনার তদন্ত শুরু করেছে বুলগেরিয়ান কমিশন ফর ডেটা প্রোটেকশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন