Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র-ইরান অচলাবস্থা মধ্যস্থতায় প্রস্তুত পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

পাকিস্তান এখনও যুক্তরাষ্ট্রের মিত্র এবং ইরানের দায়িত্বশীল প্রতিবেশী। সে কারণে পাকিস্তান যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে অচলাবস্থা নিরসনের ক্ষেত্রে মধ্যস্থতা করতে প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের একজন সিনেটর। মধ্যপ্রাচ্যে বেশ কয়েকটি তেলের ট্যাঙ্কারে হামলা, তেহরানের কথিত হুমকির মোকাবেলায় উপসাগরে ওয়াশিংটনের আরও শক্তি বৃদ্ধির কারণে বিগত কয়েক মাসে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বেড়ে গেছে।

সিনেটর আনোয়ার উল হক কাকার বলেন, ‘পশ্চিম গোলার্ধে আমরা যুক্তরাষ্ট্রের গুরুত্বপ‚র্ণ মিত্র। একইসাথে আমরা ইরানের দায়িত্বশীল প্রতিবেশীৃ এবং আমরা আমাদের অবস্থান যথাসম্ভব নিরপেক্ষ রাখার চেষ্টা করবো এই অঞ্চলে যদি কোন উত্তেজনা তৈরি হয়, তাহলে আমরা সমস্যা দূর করতে ভ‚মিকা রাখবে যদি সংশ্লিষ্ট পক্ষগুলো আমাদের উপর ভরসা রাখে’।

কাকার পাকিস্তান সিনেটের পররাষ্ট্র কমিটির সদস্য। তিনি বলেন যে, গত কয়েক বছরে যুক্তরাষ্ট্র-ইরান সম্পর্কের ক্ষেত্রে যে জটিলতা সৃষ্টি হয়েছে, সে সম্পর্কে তার দেশ অবগত। তবে পাকিস্তান এখানে কোন ভ‚মিকা রাখেনি বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরও বলেন যে, ইতিহাসের একটা গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান যুক্তরাষ্ট্র সফর করছেন, যখন ওয়াশিংটন আফগানিস্তানের তাদের ইতিহাসের দীর্ঘতম যুদ্ধের ইতি টানার চেষ্টা করছে। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ