Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

রোহিঙ্গা সঙ্কটের সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রচেষ্টা গ্রহণের আহ্বান

ভেনিজুয়েলায় ন্যাম সভায় মাসুদ বিন মোমেন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৯, ৯:৩৫ পিএম

মিয়ানমার যাতে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয় এবং রোহিঙ্গা সঙ্কটের স্থায়ী সমাধান করে সে বিষয়ে জোট নিরপেক্ষ দেশসমূহের (ন্যাম) সদস্যসহ মিয়ানমারের প্রতিবেশী দক্ষিণ-পূর্ব এশীয় এসোসিয়েশন (আসিয়ান) ভুক্ত দেশসমূহ তথা আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও অধিক এবং অব্যাহতভাবে প্রচেষ্টা গ্রহণ করার আহ্বান জানালেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। গত রোববার ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে ন্যাম কোর্ডিনেটিং ব্যুরো এর মন্ত্রী পর্যায়ের সভায় দেশ পর্যায়ের ভাষণ প্রদানকালে এ আহ্বান জানান তিনি। উল্লেখ্য ন্যাম মিনিস্ট্রিয়ালের এবারের প্রতিপাদ্য ছিল ‘আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের মাধ্যমে শান্তি এগিয়ে নেওয়া ও সুসংহত করা।

রাষ্ট্রদূত মাসুদ বলেন, শান্তির সুরক্ষা, রক্ষণাবেক্ষণ ও সুসংহতকরণ আন্তর্জাতিক আইনের অপরিহার্য হাতিয়ার যা চিন্তাবিদ ও পন্ডিতগণ বার বার বলে গেছেন। আজকের আর্থ-সামাজিক ও রাজনৈতিক বাস্তবতায় বৈশ্বিক শান্তি ও ঐকতানের পথে বাধা হয়ে দাঁড়িয়ে থাকা কুসংস্কার, অজ্ঞতা ও স্বার্থপরতার যে কালো মেঘ আমরা দেখতে পাই তা সরাতে আমাদের পূর্বসূরী নেতারা কাজ করে গেছেন। তাই শান্তি হচ্ছে সকল মানুষের জন্য অমূল্য একটি সম্পদ যা অবশ্যই সযতনে সুরক্ষিত রাখতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য আর্থ-সামাজিক অগ্রগতির কথাও তাঁর বক্তব্যে তুলে ধরেন স্থায়ী প্রতিনিধি। আফ্রিকা, এশিয়া, ওশেনিয়া, ল্যাটিন আমেরিকা, ইউরোপ ও ক্যারিবিয়ান অঞ্চলের ৮৫টি দেশের ১৬ জন মন্ত্রীসহ উচ্চ-পর্যায়ের প্রতিনিধিগণ এই মিনিস্ট্রেরিয়াল সভায় যোগ দেন। ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ অ্যার্রিয়াজা মন্টসের্রাট এ সভায় সভাপতিত্ব করেন। সভাটিতে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বক্তব্য প্রদান করেন। হলো।

ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে ১৭-২১ জুলাই ২০১৯ অনুষ্ঠিত এই সভায় অংশগ্রহণকারী বাংলাদেশের দুইসদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের মধ্যে ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও মিশনের মিনিস্টার পলিটিক্যাল ড. মো: মনোয়ার হোসেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা সঙ্কট


আরও
আরও পড়ুন