Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

যুগোপযোগী করতে হবে মাদরাসা শিক্ষাকে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব আলহাজ শাব্বির আহমেদ মোমতাজী বলেছেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে মাদরাসা শিক্ষায় তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আধুনিক ও যুগোপযোগী করতে আরো যতœবান হতে হবে। মাদরাসা শিক্ষায় রয়েছে দেশ ও জাতির কল্যাণমূলক শিক্ষা। শিক্ষকদের মেধা যোগ্যতা দক্ষতা দিয়ে মাদরাসা শিক্ষাকে শক্তিশালী ও এগিয়ে নিতে হবে।

শাব্বির আহমেদ মোমতাজী বলেন. জমিয়াতুল মোদার্রেছীনের পতাকাতলে থাকুন নিজেদের সম্মান, মর্যাদা ও গুরুত্ব বাড়বে। জমিয়াতুল মোদার্রেছীনের এই মুহূর্তে একটি দাবি আদায়ে কাজ করছে। সেটি হচ্ছে শিক্ষক-কর্মচারিদের চাকরি জাতীয়করণ। যশোরের অভিজাত হোটেল সিটি প্লাজার সভাকক্ষে গতকাল জমিয়াতুল মোদার্রেছীনের খুলনা বিভাগীয় মতবিনিময় সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, দৈনিক ইনকিলাবের সিনিয়র সহকারি সম্পাদক বিশিষ্ট লেখক কলামিস্ট মাওলানা উবায়দুর রহমান খান নদভী, বিশিষ্ট শিক্ষাবিদ মোহাম্মদ সালাউদ্দিন ও মো. আবু দাউদ। জ্ঞান বিজ্ঞান ও নৈতিক শিক্ষায় পরিপূর্ণ মাদরাসা শিক্ষার সিলেবাসে কর্মমুখী কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করতে শিক্ষামন্ত্রীর ঘোষণাকে স্বাগত জানানো ও সাংগঠনিক বিষয়ে বিভাগীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে মতবিনিময় সভা হয়। সভা মিলনমেলায় পরিণত হয়।

বিশেষ অতিথি মাওলানা উবায়দুর রহমান খান নদভী বলেছেন, ইসলামী শিক্ষায় ইসলাম প্রযুক্তিসহ সব বিষয়ে পারদর্শী হতে হবে। তবে লক্ষ্য রাখতে হবে ইসলামী শিক্ষা সংস্কৃতি বৈশিষ্ট্য ক্ষতিগ্রস্ত না হয়। তিনি জ্ঞানগর্ভ বক্তৃতায় ইসলামের ইতিহাস তুলে ধরে বলেন, ইসলামী শিক্ষার পাশাপাশি উন্নত নৈতিকতা ও আধ্যাতিক শক্তিও অর্জন করতে হবে।

প্রধান অতিথি জমিয়ত মহাসচিব আরো বলেন, আমাদের প্রাণপ্রিয় সংগঠন নিয়ে বিভিন্ন সময় অনেক ষড়যন্ত্র হয়েছে। তবে যারা ষড়যন্ত্র করেছে তারা ধ্বংস হয়ে গেছে। আমাদের যে সুদৃঢ় ঐক্য আছে এটি ধরে রাখতে হবে। মাদরাসা শিক্ষার উন্নয়ন হবে, শিক্ষক ও কর্মচারীদেরও উন্নয়ন, মর্যাদা বাড়বে। আমাদের সম্মিলিত প্রয়াস সুন্দর সমাজ প্রতিষ্ঠা।

অনুষ্ঠানে বক্তাদের সবাই শ্রদ্ধাভরে স্মরণ করেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন ও দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা আলেম কুল শিরোমণি মরহুম আলহাজ মাওলানা এম.এ.মান্নান (রহ.) এর নাম। তার দক্ষতা যোগ্যতা ও বলিষ্ট নেতৃত্বে জমিয়াতুল মোদার্রেছীনের মাধ্যমে তিনি মাদরাসা শিক্ষক ও কর্মচারীদের সব ধরণের সুযোগ সুবিধা এনে দিয়েছেন। একইভাবে দৈনিক ইনকিলাবের সম্পাদক ও জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এ এম এম বাহাউদ্দীনকে ধন্যবাদ এবং তার দীর্ঘায়ু কামনা করে বক্তারা বলেন, মাদরাসা শিক্ষকদের প্রাণের সংগঠন জমিয়াতুল মোদার্রেছীনকে কিভাবে আরো শক্তিশালী করা যায়, সংগঠনের নেতৃবৃন্দ কিভাবে মর্যাদাবান হবেন তিনি সবসময় সেই চিন্তাভাবনা করেন।

জমিয়াতুল মোদার্রেছীনের যশোর জেলার সভাপতি ও আমিনিয়া কামিল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা মুহাম্মদ নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, খুলনা জেলা জমিয়তের সভাপতি ও নেছারিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মোঃ আব্দুর রহমান, মাগুরা জেলা সভাপতি ও সিদ্দিকিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা এবিএম মাহফুজুর রহমান, নড়াইল জেলা সভাপতি ও শাহবাগ জামিদিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আনোয়ার হুসাইন, ঝিনাইদহ জেলা সভাপতি ও সিদ্দিকিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা রুহুল কুদ্দুস, কুষ্টিয়া জেলা সভাপতি মাওলানা তারিকুর রহমান, সাতক্ষীরা জেলা সভাপতি ও আবাদ চন্ডিপুর দাখিল আলিম মাদরাসার প্রিন্সিপাল মাওলানা এ, এ,এম ওজায়েরুল ইসলাম, বাগেরহাট জেলা সভাপতি ও কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবুল কালাম আজাদ, চুয়াডাঙ্গা জেলা সেক্রেটারি মাওলানা আব্দুল খালেক, খুলনা জেলা জমিয়তের সেক্রেটারি মাওলানা শফিউদ্দী নেছারী, কেশবপুর উপজেলা সভাপতি মাওলানা মহিউল ইসলাম।



 

Show all comments
  • জামিল ২৩ জুলাই, ২০১৯, ১০:৩০ এএম says : 0
    শিক্ষকদের মেধা যোগ্যতা দক্ষতা দিয়ে মাদরাসা শিক্ষাকে শক্তিশালী ও এগিয়ে নিতে হবে।
    Total Reply(0) Reply
  • বাবুল ২৩ জুলাই, ২০১৯, ১০:২৩ এএম says : 0
    মাদরাসা শিক্ষায় রয়েছে দেশ ও জাতির কল্যাণমূলক শিক্ষা।
    Total Reply(0) Reply
  • তানবীর ২৩ জুলাই, ২০১৯, ১০:২৪ এএম says : 0
    শিক্ষক-কর্মচারিদের চাকরি জাতীয়করণ এখন সময়ের দাবি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ