Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

এসিড সহিংসতা কমলেও বেড়েছে অন্যান্য সহিংসতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৯, ১২:৪০ এএম


সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশে এসিড সহিংসতা কমিয়ে আনা সম্ভব হয়েছে। তবে বেড়েছে নারী ও শিশুর প্রতি অন্যান্য সহিংসতা। তাই এসিড সহিংসতার মতো নৃশংসতম এই সহিংসতা যে সকল পদ্ধতি অনুসরণ করে ক্রমান্বয়ে কমিয়ে আনা সম্ভব হয়েছে তেমনি একই পদ্ধতি অনুসরণ করে নারী ও শিশুর প্রতি অন্যান্য জেন্ডারভিত্তিক সহিংসতাও কমানো সম্ভব হবে।

গতকাল রাজধানীর সিরডাপ অডিটোরিয়ামে লিঙ্গ ভিত্তিক সহিংসতা প্রতিরোধে ইতিবাচক চর্চা এবং সম্ভাব্য কৌশল সমুহ সম্পর্কে গবেষণার অভিজ্ঞতা বিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। এসিড সারভাইভারস ফাউন্ডেশন গত অক্টোবর ২০১৮ থেকে জুলাই, ২০১৯ পর্যন্ত মানবাধিকার প্রোগ্রাম, ইউএনডিপি এর সহায়তায় এই গবেষণা করে। গবেষণার প্রধান উদ্দেশ্য- ‘বাংলাদেশে এসিড সহিংসতা হ্রাসের পিছনে কি কি মূল বিষয় কাজ করেছে এবং এর বর্তমান অবস্থা অনুধাবন করা; এসিড সারভাইভারস ফাউন্ডেশন এর বায়ো-সাইকো-সোস্যাল এপ্রোচ এর কার্যকারীতা পরীক্ষা করে দেখা এবং এই এপ্রোচ কিভাবে নারীর প্রতি অন্যান্য ধরনের জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে কাজে লাগানো যায় তা দেখা ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন