Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জনসংখ্যা বিচারে প্রস্তাবিত বাজেট মোটেও বিশাল নয় : জাসদ

প্রকাশের সময় : ৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা :

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ২০১৬-১৭ সালের জন্য প্রস্তাবিত বাজেটকে জনসংখ্যা বিচারে মোটেও বিশাল বাজেট বলে মনে করে না। জাসদ মনে করে, রাজস্ব-জিডিপির অনুপাত বাড়ানোর পাশাপাশি বাজেট ঘাটতি জিডিপির ৫ শতাংশের মধ্যে সীমিত রাখার একটি স্থিতিশীল পরিকল্পনা উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী।
গতকাল (রোববার) সকালে বঙ্গবন্ধু এভিনিউস্থ শহীদ কর্নেল তাহের মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় কার্যকরী কমিটি প্রস্তাবিত জাতীয় বাজেট ২০১৬-১৭ এর উপর দলের প্রাথমিক প্রতিক্রিয়ায় একথা জানান। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন দলীয় সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন দলীয় সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি।
উপস্থিত ছিলেন জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মীর হোসাইন আখতার, স্থায়ী কমিটির সদস্য ড. আনোয়ার হোসেন, সহ-সভাপতি ইকবাল হোসেন খান, এড. শাহ জিকরুল আহমেদ, এড. হাবিবুর রহমান শওকত, শফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আফজাল হোসেন খান জকি, নুরল আখতার, ওবায়দুর রহমান চুন্নু, রোকনুজ্জামান রোকন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ নুরুন্নবী, ইশরাজুর রহমান শামীম, মীর্জা মো. আনোয়ারুল হক, মাহবুবা আখতার লিপি প্রমূখ।
শিরীন আখতার এমপি বলেন, অর্থনৈতিক ও রাজনৈতিক অগ্রগতি হাতে হাত ধরে অগ্রসর না হলে সামগ্রিক অগ্রগতি নিশ্চিত ও টেকসই হতে পারে না। তিনি বলেন, আধুনিক নিরাপত্তার ধারণা অনুসারে জাসদ মনে করে- যে কোন বাইরের শত্রুর চেয়ে দারিদ্রের মতো অভ্যন্তরীণ শত্রু একটি দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের জন্য অধিকতর ক্ষতিকর।
শিরীন আখতার বলেন, বাংলাদেশ এ বছর ৬% প্রবৃদ্ধির বৃত্ত থেকে ৭% প্রবৃদ্ধির দিকে যাত্রা শুরু করেছে। জাসদ মনে করে জাতীয় বাজেট ২০১৬-১৭ গত দুই দশকের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারায় প্রবৃদ্ধি অব্যাহত রাখলেও ‘উন্নয়ন’ও‘সমতা’ নিশ্চিত করতে কোন আদর্শগত ও ব্যবহারিক দিকনির্দেশনা দেয়নি।
জাসদ নেতৃবৃন্দ বলেন, সরকারের পক্ষ থেকে পল্লী রেশনিং এর প্রয়োজনীয়তা উল্লেখ করলেও চালুর উদ্যোগ গ্রহণ করা হয়নি। অবিলম্বে পল্লী রেশনিং চালু করা জরুরী। তারা বলেন, বাজেট বাস্তবায়ণে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির জন্য শুধু অঙ্গীকারই যথেষ্ট নয়, এজন্য কার্যকর পদক্ষেপ প্রয়োজন রয়েছে। বিদেশী ঋণ ও অনুদান যা পাইপ লাইনে রয়েছে তা ছাড় করার জন্য অবিলম্বে আরেকটি “বিশেষ টাস্কফোর্স” গঠন করতে হবে।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ আশা করে কেবলমাত্র প্রথাগত সমালোচনার প্রতি সংবেদনশীলতা নয়Ñ সাংবিধানিক নির্দেশকে অনুসরণ করেই বাংলাদেশের জাতীয় বাজেট প্রণীত ও অনুমোদিত হবে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনসংখ্যা বিচারে প্রস্তাবিত বাজেট মোটেও বিশাল নয় : জাসদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ