Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।
শিরোনাম

নিষেধাজ্ঞার পাল্টা জবাব তুরস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে যুক্তরাষ্ট্র যদি কোনো নিষেধাজ্ঞা আরোপ করে তবে তুরস্ক পাল্টা জবাব দেবে বলে হুমকি দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। এ মাসের শুরুতে রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সরঞ্জামের প্রথম চালান হাতে পেয়েছে আঙ্কারা। যার জেরে নিরাপত্তা উদ্বেগ জানিয়ে যুক্তরাষ্ট্র তাদের এফ-৩৫ জঙ্গিবিমান প্রকল্প থেকে তুরস্ককে সরিয়ে দেওয়া শুরু করেছে। অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান রাডার ফাঁকি দিতে সক্ষম। যুক্তরাষ্ট্র তাদের সর্বাধুনিক এ অস্ত্র নেটো ভুক্তদেশ এবং অন্যান্য মিত্রদের ব্যবহার করতে দেয়। রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্ককে অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান দেওয়া হবে না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্পের ওই হুঁশিয়ারি উপেক্ষা করেই তুরস্ক ক্ষেপণাস্ত্র সুরক্ষা ব্যবস্থা কিনেছে এবং ট্রাম্প নিজের কথামত তুরস্ককে এফ-৩৫ কর্মসূচি থেকে বাদ দিয়েছে। সোমবার স্থানীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কাভুসোগলু বলেন, “যদি যুক্তরাষ্ট্র আমাদের প্রতি প্রতিকূল মনোভাব দেখায় তবে আমরাও এর জবাব দিতে পদক্ষেপ গ্রহণ করব, এটা আমরা আগেই বলেছি। এটা হুমকি বা গলাবাজি নয়।” “কেউ তুরস্ককে শত্রুতা দেখাবে আর তারপরও তাদের সামনে মাথা নিচু করে থাকব, আমরা তেমন দেশ নই।” তবে যুক্তরাষ্ট্র আঙ্কারার বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে না বলেই বিশ্বাস কাভুসোগলুর। তিনি বলেন, “ট্রাম্প তুরস্কের উপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করতে চান না এবং তিনি বারবারই বলেছেন, তার প্রশাসন এবং তার পূর্বসূরিদের প্রশাসনের কারণেই তুরস্ক মার্কিন প্যাট্রিয়ট সিস্টেম কিনতে পারেনি।” রয়টার্স।

 



 

Show all comments
  • Lokman Hakim ২৪ জুলাই, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    সাবাশ তুরস্ক, কোনো ছাড় দেওয়া যাবে না।
    Total Reply(0) Reply
  • মোঃ জামান হোসেন জন ২৪ জুলাই, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    যুক্তরাষ্ট্রের বিরুদ্ধেও পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।
    Total Reply(0) Reply
  • হাশেম ২৪ জুলাই, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    আমেরিকার নিষেধাজ্ঞার ভয় করে লাভ নেই, ইরানের মতো শক্তভাবে ওদের মোকাবেল করতে হবে।
    Total Reply(0) Reply
  • নাহিয়ান ২৪ জুলাই, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    মুসলিম বিশ্বের ঐক্যবদ্ধ না হলে আমেরিকাকে মোকাবেলা করা কঠিন হবে। এক হলে ওরা নিষেধাজ্ঞা দেয়ার দু:শাহস দেখাবে না।
    Total Reply(0) Reply
  • চায়ের কাপ ২৪ জুলাই, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    বীরের কথা
    Total Reply(0) Reply
  • Assad ২৪ জুলাই, ২০১৯, ১০:৫৫ এএম says : 0
    মুসলিম আজ নিজের ঐতিহ্য কে ভুলে গেছে তারা আজ নিজেরা নিজেদের মধ্যে সংঘাত ক্ষমতার লড়াইয়ে ব্যস্ত হয়ে পরছে,এখনো সময় আছে তারা যদি আজ ঐক্যবদ্ধ হতে পারে তাহলে অবশ্যই ইসলামের বিজয় আসবেই ইনশাআল্লা....
    Total Reply(0) Reply
  • Md. Monir. ২৭ জুলাই, ২০১৯, ৮:১৩ পিএম says : 0
    ২৪ জুলাই, ২০১৯, ১০:৫৫ এএম says : 00 মুসলিম আজ নিজের ঐতিহ্য কে ভুলে গেছে তারা আজ নিজেরা নিজেদের মধ্যে সংঘাত ক্ষমতার লড়াইয়ে ব্যস্ত হয়ে পরছে,এখনো সময় আছে তারা যদি আজ ঐক্যবদ্ধ হতে পারে তাহলে অবশ্যই ইসলামের বিজয় আসবেই ইনশাআল্লা.
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ মাসুদ আলম ২৮ জুলাই, ২০১৯, ৯:১২ এএম says : 0
    আমরা মুসলমানরা প্রতিবাদ করতে ভুলেগেছি, কারন আমাদের ঈমান দূর্বল হয়ে পড়েছে, এখন আমরা যদি ঐক্যবদ্ধ না হয় তাহলে ভবিষ্যতে ইহুদী খ্রিস্টানদের কাছে আমাদের মাথা নত করতে হবে, তাই তুর্কী এবং ইরানিদের মতো আমাদের যত মুসলিম দেশ আছে সবাই একসাথে প্রতিবাদ করতে হবে ইনশাআল্লাহ আমরা একদিন মুসলমানরা পৃথিবী শাসন করবো
    Total Reply(0) Reply
  • TARIQUL ISLAM ৩০ জুলাই, ২০১৯, ১০:১৬ এএম says : 0
    Well done. Now Turkey must have neuclear weapon , neuclear submarine and long range neuclear bomb carrying rocket . USA military base in Turkey must be dis-melted asap . Go ahed Ardogan . Salam to you.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন