Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

‘মাস শেষে বেতনের জন্য চাকরি করার’ মানসিকতা পরিত্যাগ করতে হবে

সরকারি কর্মকর্তাদের উদ্দেশে প্রেসিডেন্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৯, ৮:৫৬ পিএম

প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদ সরকারের চলমান উন্নয়নকে টেকসই করার লক্ষ্যে সকল স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের জন্য আজ সরকারি কর্মকর্তা-কর্মচারিদের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট বলেন, এখন প্রশাসনের প্রধান লক্ষ্য হচ্ছে জনগণের সেবা করা। আপনাদেরকে প্রতিটি ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে জনপ্রশাসন পদক-২০১৯ প্রদান অনুষ্ঠানে একথা বলেন তিনি। প্রেসিডেন্ট সরকারি কর্মকর্তা ও জনগণের মধ্যে বিশ্বাস ও আস্থার সম্পর্ক গড়ে তোলা এবং জনগণের মনোভাব নিয়ে দায়িত্ব পালনের জন্য তাদের প্রতি আহ্বান জানান আহ্বান জানান।
আব্দুল হামিদ সরকারি কর্মকর্তাদের পরামর্শ দিয়ে বলেন, আপনাদেরকে তদবির ছাড়াই সরকারি কর্মকর্তাদের কাছ থেকে প্রয়োজনীয় সেবা পাওয়া যায়, সেজন্য সেবা প্রত্যাশীদের এমন আস্থা অর্জন করতে হবে। তিনি জেলা প্রশাসক ও অন্যান্য তৃণমূল পর্যায়ের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনাদের এমন ভাবে কাজ করতে হবে, যেন জনগণ আপনাদেরকে তাদের বন্ধু ভাবে।
আব্দুল হামিদ কোন সুযোগসন্ধানী যেন বিভিন্ন সামাজিক ইস্যুকে কেন্দ্র করে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সেজন্য সতর্ক থাকার উপর গুরুত্ব আরোপ করে বলেন, এ ব্যাপারে আপনাদের ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে। কারণ ‘জনগণের জন্যই প্রশাসন, প্রশাসনের জন্য জনগণ নয়।’
প্রেসিডেন্ট বলেন, উন্নত বাংলাদেশ গড়তে সরকারি কর্মকর্তাদেরকে তাদের মেধা ব্যবহার করে নিজ দায়িত্ব আন্তরিকভাবে পালন করতে হবে। প্রেসিডেন্ট বলেন, প্রকল্প নির্বাচনের সময় জনস্বার্থকে অগ্রাধিকার দিতে হবে।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি’র সভাপতিত্বে মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি এইচএন আশিকুর রহমান এমপি, মন্ত্রিপরিষদ সচিব মোহম্মদ শফিউল আলম ও মন্ত্রণালয়ের জন প্রশাসন সচিব ফয়েজ আহম্মদ। জনপ্রশাসন মন্ত্রণালয়ে আন্তরিকভাবে দায়িত্ব পালনকারীদের উৎসাহ দিতে সরকার ২০১৬ সালে জনপ্রশাসন পদক চালু করে।
এ বছর জাতীয় ও জেলা পর্যায়ে মোট ৪৫ সরকারি কর্মকর্তা ও দ’ুটি সংগঠন জনপ্রশাসন পদক-২০১৯ লাভ করেন।
প্রেসিডেন্ট বলেন, সরকারি কর্মকর্তাদের সৃজনশীলতা ও প্রতিভা বিকাশে উৎসাহিত করতেই সরকার এই জনপ্রশাসন পদক চালু করেছে। পদক বিজয়ীদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, এই স্বীকৃতি আপনাদের দায়িত্ব ও কর্তব্য আরো বাড়িয়ে দিয়েছে। আমি আশা করছি এটা আপনাদের কাজের গতি ও সৃজনশীলতাকে আরো বাড়িয়ে দিবে। প্রেসিডেন্ট হামিদ সরকারি কর্মকর্তাদের ‘মাস শেষে বেতনের জন্য চাকরি করার’ মানসিকতা পরিত্যাগ করে দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে বলেন। এভাবে জনগণ তাদের কাক্সিক্ষত সেবা পাবে এবং দেশ উন্নতি ও সমৃদ্ধির পথে এগিয়ে যাবে।



 

Show all comments
  • harun rashid ২৩ জুলাই, ২০১৯, ৯:৩৫ পিএম says : 0
    এটা প্রেসিডেন্ট এর মত একজন লোকের এমন জ্ঞানী লোকের একথা শুভা পায় না !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট


আরও
আরও পড়ুন