Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

হযরত শাহজালাল (রহ.) এর ৭০০তম ওরস শুরু

আশেকানদের ঢল

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৯, ৯:৪৫ পিএম

সিলেটে শুরু হয়েছে ওলিকুল শিরোমনি হযরত শাহজালাল (রহ.) এর ৭০০তম ওরস মোবারক। গতকাল সকালে গিলাফ চড়ানোর মধ্যদিয়ে শুরু হয় ওরসের আনুষ্ঠানিকতা। ওরস উপলক্ষে হযরত শাহজালালের মাজারে ভক্ত-আশেকানদের ঢল নেমেছে। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেওয়া হয়েছে ৫ স্তরের নিরাপত্তা। বসানো হয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা। আজ ভোরে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে দুই দিনব্যাপী ওরস মোবারক। প্রতি বছর আরবি মাসের ১৯ ও ২০ জিলক্বদ দুই দিনব্যাপী ওরস মোবারক অনুষ্ঠিত হয়ে আসছে।

দূরদূরান্ত থেকে আসা ভক্ত-আশেকানরা জানান, হযরত শাহজালালের (রহ.) টানে প্রতিবছর শত কষ্ট স্বীকার করেও ছুটে আসেন তারা। নিজেদের সন্তুষ্টির পাশাপাশি ভক্তরা প্রার্থনা করেন দেশ ও দশের মঙ্গল। কেবল ইসলাম ধর্মাবলম্বীরাই নয়, বিভিন্ন জাতি ধর্মের মানুষের পদচারণায় দরগাহ প্রাঙ্গণ যেন হয়ে উঠে সাম্প্রদায়িক মিলনমেলার তীর্থভ‚মি।
গত কয়েকদিন ধরে ভিড় বেড়েই চলেছে মাজার এলাকায়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ওরসে শরিক হতে আসতে শুরু করেছেন হাজার হাজার মানুষ। তাদের অনেকেই অবস্থান করছেন মাজারের আশপাশের হোটেলগুলোতে। আবার অনেকেই বাস ট্রাক নিয়ে এসেছেন, অবস্থান করছেন গাড়িতেই। ফলে সোমবার থেকেই মাজার এলাকা মুখর হয়ে উঠেছে হাজারো লোক সমাগমে। ওরস উপলক্ষে গত সোমবার পর্যন্ত ভক্ত-আশেকানরা শতাধিক গরু ও খাসি এনেছেন নজরানা হিসাবে। সারাদেশ থেকে আসা ভক্ত-আশেকানদের মধ্যে শিরনি বিতরণের জন্য রাতে পশুগুলো জবাই করা হয়।
হযরত শাহজালাল (রহ.) দরগাহ শরীফের সেক্রেটারি সামুন মাহমুদ খান জানান, গতকাল মঙ্গলবার সকাল ৯টায় মাজারে গিলাফ চড়ানোর মধ্যদিয়ে ওরসের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। দিনব্যাপী চলেছে গিলাফ চড়ানো। সন্ধ্যার পর জিকির-আজকার চলে। গতকাল দিবাগত গভীর রাতে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়। এছাড়া আজ বাদ যোহর মিলাদ মাহফিল এবং বাদ আসর শরবত বিতরণ করা হবে। রাত ১১টায় মিলাদের মাধ্যমে দুই দিনব্যাপী ওরসের আনুষ্ঠানিকতা শেষ হবে।
এদিকে ওরসকে ঘিরে মাজার প্রাঙ্গণে বসতে শুরু করেছে বাউলদের আসর। শান্তিপূর্ণভাবে বার্ষিক এই উৎসব সম্পন্ন করতে মাজার কর্তৃপক্ষ সব ধরনের প্রস্তুতি নিয়েছেন। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি রয়েছে নিজস্ব স্বেচ্ছাসেবক।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা বলেন, ওরসের নিরাপত্তায় মহানগর পুলিশের পক্ষ থেকে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাস টার্মিনাল থেকে শুরু করে ওরসে আগমনকারীদের নিরাপত্তায় পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশও কাজ করছে।

প্রধানমন্ত্রীর পক্ষ থেকে গিলাফ প্রদান :
হজরত শাহজালাল (রহ.) ওরস উপলক্ষে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পক্ষ থেকে মাজারে গিলাফ প্রদান করেছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী। গতকাল সকাল ১১টার দিকে প্রথমে শফিক চৌধুরী এবং দুপুর ১টার দিকে মাজারে আসেন কামরান। দু’জনের সাথে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

খালেদা জিয়ার পক্ষে গিলাফ প্রদান :
হজরত শাহজালাল (রহ.) ওরস উপলক্ষে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার পক্ষে মাজারে গিলাফ প্রদান করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র ও বিএনপির কেন্দ্রীয় সদস্য আরিফুল হক চৌধুরী। গতকাল বেলা সাড়ে ১২টার দিকে সিলেট বিএনপির নেতাকর্মীদের নিয়ে মাজারে আসেন মেয়র আরিফ।
এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির সহ ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, মহানগর বিএনপির সহ সভাপতি কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদি, সাংগঠনিক সম্পাদক কাউন্সিলর তৌফিকুল হাদি, মাহবুবুল হক চৌধুরী প্রমুখ।

সিসিকের গিলাফ প্রদান :
সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে হযরত শাহজালাল (রহ.) এর ওরসে গিলাফ প্রদান করা হয়েছে। গতকাল সকালে হযরত শাহজালাল মাজারে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে গিলাফ প্রদান করা হয়। গিলাফ প্রদান শেষে শাহজালাল মাজার প্রাঙ্গনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হযরত শাহজালাল (রহ.)
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ