Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

আদালতে না নিয়েই অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠাবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ১২:২২ এএম

যুক্তরাষ্ট্র নতুন একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে যার মধ্য দিয়ে অভিবাসন আদালতকে পাশ কাটিয়ে অভিবাসীদের দ্রুত তাদের নিজ দেশে ফেরত পাঠানো সম্ভব হবে। এই আইনের আওতায় যেসব অভিবাসী যুক্তরাষ্ট্রে টানা দুই বছরের বেশি অবস্থানের প্রমাণ দিতে পারবেন না তাদেরকে অবিলম্বে নিজ দেশে ফেরত পাঠানো হবে।
যুক্তরাষ্ট্রের চলমান আইন অনুসারে সীমান্তে আটক হওয়া অভিবাসী যারা দুই সপ্তাহের কম সময় যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন তাদের নিজ দেশে ফেরত পাঠানো হতো। কিন্তু অন্যত্র আটক হওয়া অভিবাসীদের আদালতে হাজির করা হতো এবং তারা আইনজীবী নিয়োগের অধিকার ভোগ করতেন।
মানবাধিকার সংগঠনগুলো বলছে, এই আইনের ফলে কয়েক হাজার মানুষের জীবন ক্ষতিগ্রস্ত হবে। দ্য আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (আকলু) জানিয়েছে, আইনটির বিরুদ্ধে তারা আদালতে যাবে।
মঙ্গলবার আইনটি প্রকাশ হওয়ার পরই কার্যকর শুরু হবে। মেক্সিকো সীমান্তে অভিবাসী সঙ্কট নিয়ে সৃষ্ট পরিস্থিতির মধ্যেই আইনটি বাস্তবায়নের দিকে যাচ্ছে ট্রাম্প প্রশাসন।
হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত প্রধান কেভিন ম্যাকআলিনান জানান, এর ফলে সীমান্তে বোঝা ও সামর্থ্য বৃদ্ধিতে সহযোগিতা করবে। চলমান অভিবাসন সংকটে এটা প্রয়োজনীয় পদক্ষেপ। বিশ্লেষকরা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে পুনরায় জয়ী হতে অভিবাসীদের নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ গ্রহণের পরিকল্পনা করছেন। সূত্র : বিবিসি।

 



 

Show all comments
  • Istiaq Hussain Omar ২৪ জুলাই, ২০১৯, ২:০০ এএম says : 0
    এটা ভালো হয়
    Total Reply(0) Reply
  • মোঃ জামান হোসেন জন ২৪ জুলাই, ২০১৯, ২:০১ এএম says : 0
    ট্রাম্প অভিবাসীদের ফেরত না পাঠিয়ে শুনবে না। এজন্যই এত সিস্টেম..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ