Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যাশেজ থেকেই টেস্ট জার্সিতে নাম ও নম্বর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ৪:১৭ পিএম

টি-টোয়েন্ট ও ওয়ানডে ক্রিকেটে খেলোয়াড়দের জার্সিতে নাম, নম্বর থাকে। কিন্তু টেস্টে কখনোই দেখা যায়নি ব্যাপারটি। এবার টেস্টের জার্সিতেও দেখা যাবে নাম ও নম্বর। ১ আগস্ট তেকে শুরু হওয়া অ্যাশেজ থেকেই এর প্রবর্তণ দেখা যাবে।
দীর্ঘ ১৪২ বছরের প্রথা ভেঙে চালু হতে যাওয়া এই নিয়মকে অনেকে দেখছেন ভালভাবে। যদিও কম নেই সমালোচনারও। তবে সব সমালোচনা ডিঙিয়ে এবারের অ্যাশেজই দেখা যাবে জার্সিতে নাম ও নম্বর। চলতি বছরের শুরু থেকেই এই ব্যপারে অনেক পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে। ঘরোয়া ক্রিকেটেও বেশ কিছু ম্যাচে নাম, নম্বর লেখা সাদা জার্সিতে খেলা হয়েছে।
এ নিয়ে ইংল্যান্ড ক্রিকেট তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে টেস্ট অধিনায়ক জো রুটের ছবি প্রকাশ করেছে। যাতে দেখা যায়, সাদা জার্সিতে দেয়া নাম ও নম্বর। টেস্টে এমন নিয়ম চালুর পেছনে একটাই কারণ, ক্রিকেটের এই সংস্করণের জনপ্রিয়তা বাড়াতেই আইসিসির এই সিদ্ধান্ত। ক্রিকেটের আইন প্রণয়ন সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) এই প্রস্তাবটাই করেছিল।
আগামী ১ আগস্ট থেকে শুরু হবে অ্যাশেজ সিরিজ। এজবাস্টনে প্রথম টেস্ট থেকেই দুই দলের খেলোয়াড়দের জার্সির পেছনে নাম ও নম্বর লেখা শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাশেজ

৬ জানুয়ারি, ২০২২
২৭ ডিসেম্বর, ২০২১
২৫ ডিসেম্বর, ২০২১
৪ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ