Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার মার্কিন দূতাবাস চাঁদে অবতরণ বার্ষিকী উদযাপন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ৮:৩৮ পিএম | আপডেট : ৯:২৬ পিএম, ২৪ জুলাই, ২০১৯

মহাকাশযান অ্যাপোলো-১১ এর চাঁদে অবতরণের ৫০তম বার্ষিকী উদযাপন করেছে ঢাকার মার্কিন দূতাবাস। এ উপলক্ষে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার ঢাকার আমেরিকান সেন্টারে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন।
গত মঙ্গলবার সকালে আমেরিকান সেন্টারে উদ্বোধনী অনুষ্ঠান হয়। পরে গতকাল বুধবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত মিলার নভোচারী নিল আর্মস্ট্রংয়ের বিখ্যাত সেই উদ্ধৃতিটি উল্লেখ করেন। সেটি হলো একজন মানুষের জন্য এটি একটি ছোট পদক্ষেপ, কিন্তু মানবজাতির জন্য এক বিশাল অগ্রযাত্রা।
দিনব্যাপী অনুষ্ঠানে প্রায় ৪০০ শিক্ষার্থী এবং অতিথি ১০টি আয়োজনে অংশ নেন। এগুলোর মধ্যে ছিল নাসায় কর্মরত বাংলাদেশি-আমেরিকান প্রকৌশলী, বাংলাদেশ বিমানবাহিনীর নারী পাইলট, যুক্তরাষ্ট্রের সফররত বিজ্ঞান বিষয়ক একজন দূত এবং রোবোটিক্স বিষয়ের প্রশিক্ষকদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান।
এসময় এডুকেশন ইউএসএ’র কর্মীরা উপস্থিত ছাত্রছাত্রীদের যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে পড়াশোনা করতে উৎসাহিত করেন। ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে প্রায় সাত হাজার ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন।
অনুষ্ঠানগুলোর ফাঁকে দর্শনার্থীরা নাসার বিভিন্ন ছবি এবং অ্যাপোলো-১১ মিশন ও তিন নভোচারীর ‘জায়ান্ট লিপ’ বিশ্ব ভ্রমণের ঐতিহাসিক স্মারকগুলোর প্রতিলিপির একটি প্রদর্শনী দেখেন।
যুক্তরাষ্ট্র দূতাবাস চাঁদে অবতরণ করার ৫০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ২০ থেকে ২৫ জুলাই ছয়টি স্থানে ৫০টি অনুষ্ঠানের আয়োজন করেছে। স্থানগুলো হচ্ছে- ঢাকার আমেরিকান সেন্টার, ধানমন্ডির এডওয়ার্ড এম. কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস (ইএমকে সেন্টার) এবং চটগ্রাম, খুলনা, রাজশাহী ও সিলেটের আমেরিকান কর্নার।
সারাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের আওতাধীন এই স্থানগুলোতে প্রতিবছর আয়োজন হয় এক হাজার ৬০০টির বেশি শিক্ষা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে যোগ দেন দুই লাখ ২০ হাজার মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাঁদে অবতরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ