Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ বিশ্ব মডেল - এডিবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ৯:১৮ পিএম

এশিয়া-প্যাসিফিক অঞ্চলে দ্রুত প্রবৃদ্ধি অর্জনের দেশ হচ্ছে বাংলাদেশ। বর্তমানে বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধি অর্জন অনেক চ্যালেঞ্জিং। তারপরও বাংলাদেশ ৮ শতাংশের উপরে প্রবৃদ্ধি অর্জন করেছে। প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ এখন বিশ্বে মডেল বলে উল্লেখ করেছেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

বুধবার (২৪ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দু’দিন ব্যাপী‘ গুড প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন ফোরামের’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশ নানা এলাকায় সফলতা পাচ্ছে। অর্থনীতির অনেক ক্ষেত্রে চালকের আসনে রয়েছে বাংলাদেশ। তারমধ্যে তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশ দ্বিতীয়, সবজি রপ্তানীতে তৃতীয়, ধান উৎপাদনে চতুর্থ আর আম উৎপাদনে সপ্তম। দেশের উন্নয়ন চিত্র তুলে ধরে মনমোহন প্রকাশ বলেন, বর্তমানে বাংলাদেশে মাথাপিছু আয় ১ হাজার ৯০৯ ডলার। অথচ ১৯৭২ সালে ছিলো মাত্র ৩১৮ ডলার।

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, আমাদের দারিদ্রতা আছে, বৈষম্য আছে এর পাশাপাশি, আর্থসামাজিক সংকটও আছে। এর পাশাপাশি নদীদূষণ আছে, নদী ও খাল দূষণ হচ্ছে তারপরও আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। এই অগ্রযাত্রায় উন্নয়ন সহযোগিদের সহযোগিতা প্রয়োজন। সামনের দিনে আমাদের বর্জ্য ব্যবস্থাপনায় আরো সহযোগিতা প্রয়োজন। এডিবির এখানে সহযোগিতা বাড়াতে হবে।বাংলাদেশ প্রবৃদ্ধি অর্জনে সামনের দিনে আরো ভালো করবে। মন্ত্রী আরো বলেন, বাংলাদেশে মঙ্গল হয় এমন দীর্ঘ মেয়াদী প্রকল্পে গ্রহণে এডিবি’র প্রতি আহ্বান জানান মন্ত্রী।

ইআরডির সচিব মনোয়ার আহমেদ বলেন, এডিবি বিভিন্ন খাতে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। দেশের দারিদ্র নিরসনে ভূমিকা রেখেছে এডিবি। এই ফোরাম অভিজ্ঞতা ও জ্ঞান অর্জনের অন্যতম মাধ্যম।

দু’দিনের এই সম্মেলনে ভারত, ভুটান, ইন্দোনেশিয়া, নেপাল এবং শ্রীলংকার প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতাও তুলে ধরা হবে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রায় ১০ বিলিয়ন ডলার ঋণে দেশে বিভিন্ন ধরনের ৫৩টি উন্নয়ন প্রকল্প চলমান। এসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন ৫৩ জন প্রকল্প পরিচালক (পিডি)। প্রকল্প বাস্তবায়নের গতি অনেকটাই নির্ভর করে তাদের দক্ষতা ও স্বচ্ছতার ওপর। আর এ কাজে যেসব পিডি ভালো দক্ষতা দেখাচ্ছেন, তাদের পুরস্কৃত করবে এডিবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ