Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

বাংলাদেশের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে চায় ইরান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ৯:২৪ পিএম

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের ম্যাচে মাঠে নামার আগে অন্তত একটি প্রস্তুতি ম্যাচ খেলতে চায় বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এমন আশা নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইতোমধ্যেই বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) অনুরোধ করেছেন জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে। কোচের কথার প্রধান্য দিয়ে বাফুফেও সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে একটি ম্যাচ আয়োজনের লক্ষ্য নিয়ে প্রতিপক্ষ খোঁজা শুরু করেছে। এরই মধ্যে ইরানের পত্রিকা তেহরান টাইমসে প্রকাশিত হয়েছে মধ্যপ্রাচ্যের এই দেশটি বাংলাদেশের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলতে চায়। জানা গেছে তেহরান টাইমসের খবরের সুত্র ধরে বাংলাদেশ ও ইরানের ফুটবল ফেডারেশন ম্যাচটি নিয়ে আলোচনা শুরু করেছে। তবে ম্যাচটি ইরান খেলতে চায় কাতারের দোহায়। যার সম্ভাব্য তারিখ ৫ সেপ্টেম্বর। দুই দেশই ১০ সেপ্টেম্বর শুরু করবে তাদের বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের মিশন। বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তান। আর ইরানের প্রতিপক্ষ হংকং। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে ইরান ‘সি’ গ্রুপে ইরাক, বাহরাইন, কম্বোডিয়া ও হংকংয়ের সঙ্গে খেলবে। বাংলাদেশ ‘ই’ গ্রুপে খেলবে ভারত, আফগানিস্তান, কাতার ও ওমানের বিপক্ষে।

যদি কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের আগে বাংলাদেশ-ইরান প্রীতি ম্যাচটি হয় হবে তা হবে ৩০ বছর পর দুই দেশের প্রথম লড়াই। ১৯৮৯ সালের ১৭ মার্চ ইরানের বিপক্ষে সর্বশেষ ম্যাচ খেলেছিল বাংলাদেশ। ওই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ১-০ গোলে। বাংলাদেশ এ পর্যন্ত ইরানের বিপক্ষে ৬টি ম্যাচ খেলে সবগুলোই হেরেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন