Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

ঢাবি ভর্তি পরীক্ষায় বড় পরিবর্তন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:০২ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। নতুন পদ্ধতিতে দেড় ঘণ্টায় নৈর্ব্যক্তিক অংশের ৭৫ নম্বর এবং লিখিত ৪৫ নম্বরের উত্তর করতে হবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের। অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ৫ আগস্ট শুরু হবে এবং শেষ হবে ২৭ আগস্ট।

গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে প্রথম বর্ষ ভর্তি কমিটির সাধারণ সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। সভায় অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরুর তারিখ ও সময় নির্ধারণ করা হয়। ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রোভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক প্রফেসর ড. সুব্রত কুমার আদিত্যসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন ও কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, এবার প্রতিটি ইউনিটে ভর্তি পরীক্ষার সময় হবে দেড় ঘণ্টা। এর মধ্যে নৈর্ব্যক্তিক অংশে ৬০টি প্রশ্নের জন্য ৫০ মিনিট এবং লিখিত অংশের ৩০টি প্রশ্নের জন্য ৪০ মিনিট সময় পাবে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। নৈর্ব্যক্তিক অংশে প্রতিটি প্রশ্নের মান হবে ১ দশমিক ২৫ এবং লিখিত অংশে প্রতিটি প্রশ্নের মান হবে ১ দশমিক ৫০। পরীক্ষায় পাস করতে হলে ভর্তিচ্ছুদের নৈর্ব্যক্তিক অংশে ৩০ নম্বর এবং লিখিত অংশে ১২ নম্বর পেতে হবে।

সূত্রে আরও জানা যায়, এমসিকিউ পরীক্ষায় ৩০ নম্বর পেলে লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। কেউ যদি এমসিকিউ অংশে পাস নম্বরের বেশি পাওয়ার পরও লিখিত পরীক্ষায় ১২ নম্বরের কম পায় তাহলে সে ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে। লিখিত অংশের জন্য বাংলা ও ইংরেজির বোর্ড বই পড়তে হবে। এ অংশে সাধারণ জ্ঞান থেকে কোনো প্রশ্ন আসবে না। মোট ১২০ নম্বরের পরীক্ষার সঙ্গে এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ (আগের মতোই ৮০ নম্বর) যোগ করে সর্বমোট ২০০ নম্বরের ভিত্তিতে ফলাফল ঘোষণা করা হবে।
সূত্র জানায়, প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে দৃষ্টি, বাক-শ্রবণ ও শারীরিক প্রতিবন্ধী বিষয়টি যুক্ত করা হয়েছে। ভর্তি পরীক্ষার ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৫০ টাকা। সভার সিদ্ধান্ত অনুযায়ী, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর শুক্রবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর শুক্রবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৪ সেপ্টেম্বর শনিবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ২৮ সেপ্টেম্বর শনিবার অনুষ্ঠিত হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এবং বিজ্ঞপ্তির মাধ্যমে শিগগিরই জানিয়ে দেয়া হবে।



 

Show all comments
  • Aminul Islam ২৫ জুলাই, ২০১৯, ১০:২৭ এএম says : 0
    Good very good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ