Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেঁয়াজসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি ঠেকাতে রিট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ১২:৫২ পিএম

ঈদুল আজহার আগে সিন্ডিকেট করে অনৈতিক ও বেআইনিভাবে পেঁয়াজসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি ঠেকাতে হাইকোর্টে রিট করা হয়েছে। সেই সঙ্গে রিটে এ ধরনের সিন্ডিকেট করে যারা দাম বৃদ্ধির সঙ্গে জড়িত, তাদের চিহ্নিত করার নির্দেশনাও চাওয়া হয়েছে।

বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় কনসাস কনজ্যুমার্স সোসাইটির (সিসিএস) পক্ষে এই রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আব্দুল মোমিন।

রিটে খাদ্য মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের (ডিএনসিআরপি) মহাপরিচালক ও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে ১৮ জুলাই নিত্যপণ্যের দাম নির্ধারণে বিবাদীদের উকিল নোটিশ পাঠানো হয়েছিল। কিন্তু তারা যথাযথ পদক্ষেপ গ্রহণ না করায় আজ এই রিট করা হয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটের শুনানি হতে পারে।

১৮ জুলাইয়ের নোটিশে বলা হয়েছিল, ঈদকে সামনে রেখে সম্প্রতি অনৈতিক ও অবৈধ সিন্ডিকেট করে পণ্যের মূল্যবৃদ্ধি করা হয়েছে। বিশেষত পেঁয়াজের পর্যাপ্ত মজুদ থাকার পরও মূল্য দ্বিগুণ করা হয়েছে। আগামী তিন দিনের মধ্যে উপযুক্ত ব্যবস্থা বা জবাব না পেলে হাইকোর্টের প্রতিকার চেয়ে রিট করা হবে।

উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগে রাজধানীর বাজারে পেঁয়াজের দাম হঠাৎ দ্বিগুণ হয়ে যায়। খুচরা বাজারে কয়েক দিনের ব্যবধানে ২৫ টাকার ভারতীয় পেঁয়াজ বিক্রি হয় ৪০ টাকায় এবং ৩০ টাকার দেশি পেঁয়াজ ৫০-৫৫ টাকায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ