Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

শান্তি প্রতিষ্ঠায় তালিবানের সাথে আলোচনায় বসবেন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ৩:৪২ পিএম

যুক্তরাষ্ট্র সফর থেকে দেশে ফেরার পর আফগানিস্তান ইস্যু নিয়ে তালিবানের সাথে আলোচনায় বসবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ১৮ বছর ধরে আফগানিস্তানে চলা যুদ্ধের অবসান ঘটাতে তালিবানদের সাথে এ আলোচনায় বসার কথা ঘোষণা দেন তিনি। খবর এএফপি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এই প্রথম যুক্তরাষ্ট্র সফরে গেলেন ইমরান খান। ওয়াশিংটনে বসেই তালিবানদের সাথে আলোচনায় বসার এই ঘোষণা দেন তিনি।

ইমরান খান বলেন, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গেও তালিবানের সাথে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে কথা বলেছেন। এখন আমি তালিবানের সাথে আলোচনা করব এবং তাদেরকে আফগান সরকারের সাথে আলোচনায় বসাতে আমি সর্বোচ্চ চেষ্টা চালাব। তিনি আরও বলেন, ২০১৮ সালে নির্বাচনে জয়লাভের পর কয়েক মাসের মধ্যেই তিনি ইসলামী জঙ্গি গ্রুপ আফগান তালিবানের সাথে যোগাযোগ করেছিলেন। তবে কাবুলের অবস্থা তখন তালেবানের সাথে আলোচনার জন্য উপযুক্ত ছিল না তাই তিনি তাদের সঙ্গে কোন আলোচনা করেননি।

যুক্তরাষ্ট্রের এক সরকারি বিবৃতিতে জানানো হয়, মঙ্গলবার সকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে সাক্ষাত করেন ইমরান খান। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা এবং সন্ত্রাসবাদ বন্ধে পাকিস্তানের সহযোগিতা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন পম্পেও।

ইমরান খান বলেন, আমি সবর্দা বলেছি যে সামরিক পদক্ষেপের মাধ্যমে আফগান যুদ্ধের সমাধান করা যাবে না। এ কারণে তাদের মধ্যে আস্থা অর্জনে আমি সক্ষম হয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন