Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

ইরান অপরাজেয় শক্তিতে পরিণত হচ্ছে: জেনারেল সাফাভি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ৫:৫৩ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতার শীর্ষ সামরিক উপদেষ্টা মেজর জেনারেল সাইয়্যেদ ইয়াহিয়া রহিম সাফাভি বলেছেন, ইরান অপরাজেয় শক্তিতে পরিণত হচ্ছে। তিনি বলেন, ইসলামি ইরানের শক্তি দিন দিন বাড়ছে, আর আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল দুর্বল হয়ে পড়ছে।

ইসলামি বিপ্লব বিরোধী সন্ত্রাসী গোষ্ঠী এমকেও'র বিরুদ্ধে ইরানের সামরিক বাহিনীর দুঃসাহসিক অভিযান 'অপারেশন মেরসাদ'-এর বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ১৯৮৮ সালের ২৭ জুলাই ইরানের পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ প্রদেশে ওই অভিযানে দুই হাজারের বেশি সন্ত্রাসী নিহত হয়।

মেজর জেনারেল সাফাভি আরও বলেছেন, ইরানের ইসলামী বিপ্লবী আদর্শ এখন প্রশান্ত মহাসাগর থেকে ভূমধ্যসাগর পর্যন্ত শক্তি সঞ্চয় করছে এবং আমেরিকা এই অঞ্চল ছাড়তে বাধ্য হবে।

১৯৮৮ সালের ২৭ জুলাইয়ের মেরসাদ অভিযানের কথা তুলে ধরে তিনি বলেন, সেদিন যাদের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছিল তাদের পেছনে ছিল আমেরিকা।

ইরানের ইসলামী বিপ্লব এবং ইরাকের চাপিয়ে দেওয়া আট বছরের যুদ্ধে একের পর এক ব্যর্থতার পর আমেরিকা ইরানের ইসলামি বিপ্লবী সরকারকে উৎখাত করতে সন্ত্রাসী গোষ্ঠী এমকেও-কে ব্যবহার করেছিল কিন্তু, তারা ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, ওই অভিযানে সন্ত্রাসী গোষ্ঠী এমকেও'র আশি শতাংশ সদস্য প্রাণ হারায়, বাকিরা পালিয়ে যায়।#

সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন